সংবাদ শিরোনামঃ
লক্ষ্মীপুর পৌরসভার সড়কের পাশে আবর্জনার স্তূপ, নির্গত দুর্গন্ধ ও ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ লক্ষ্মীপুরে শিক্ষক- শিক্ষিকার বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়নে স্কুল শিক্ষক ও শিক্ষিকার অনৈতিক সম্পর্ক, শিক্ষিকার স্বামীর অভিযোগ লক্ষ্মীপুর ২ আসনের মানবিক এমপি নুরউদ্দিন আলিফ মীম হাসপাতালের শেয়ার হোল্ডারদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি জেলা বিএমএ ও স্বাচিপের সভাপতি ডা: জাকির হোসেন উপজেলা নির্বাচনে প্রচারণায় অংশ না নিতে এমপি আনোয়ার খাঁনকে চিঠি লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট রহমত উল্যাহ বিপ্লবের কিছু কথা লক্ষ্মীপুরের কৃতিসন্তান আনোয়ারুল হক ছলেমা খাতুন ফাউন্ডেশনের চেয়ারম্যান কামাল ফার্মারের  জন্মদিনে তিনি সকলের আশির্বাদ /দোয়া প্রার্থী লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদি ইউপি নির্বাচনে মীর শাহআলম চেয়ারম্যান নির্বাচিত লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউপি নির্বাচনে এডভোকেট নজরুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত অনিয়মে চাকরিচ্যুত হবেন কর্মকর্তারা, ফেক্ট- উপজেলা পরিষদ নির্বাচন লক্ষ্মীপুরে শ্রেষ্ঠ অধ্যক্ষ পুরস্কার নিয়ে বির্তক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন লক্ষ্মীপুর -১ আসনের ড, আনোয়ার খান এম পির বড় ভাই আখতার খান রায়পুর উপজেলার উন্নয়ন অব্যাহত রাখতে পুনরায় অধ্যক্ষ মামুনের চেয়ারম্যান হওয়া প্রয়োজন লক্ষ্মীপুর জেলায় ৮ম: বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলে মোঃ এমদাদুল হক
ধর্ষণের প্রতিবাদে তৃতীয় দিনেও উত্তাল সারাদেশ

ধর্ষণের প্রতিবাদে তৃতীয় দিনেও উত্তাল সারাদেশ

স্টাফ রিপোর্টার

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় ক্রমেই মানুষের ক্ষোভ বাড়ছে। ধর্ষণ ও যৌন নির্যাতনের প্রতিবাদে ফুসে উঠেছে মানুষ। নোয়াখালীর ঘটনার ভিডিও ভাইরালের তৃতীয় দিন গতকাল বুধবারও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে রাজধানীসহ সারাদেশ জুড়ে। বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মানববন্ধনসহ নানা কর্মসূচিতে দাবি উঠেছে ধর্ষণের অপরাধে শাস্তি হিসেবে মৃত্যুদ- দেয়ার।

জানা গেছে, গতকাল বুধবার সারাদেশে অব্যাহত ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শাহবাগে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। সকাল থেকে ধর্ষণ ও নিপীড়ন বিরোধী ছাত্র-জনতা, বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও বাম সংগঠনের নেতা-কর্মীরাসহ সাধারণ শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করছে। এতে ধর্ষণ বিরোধী নানা সস্নোগানে বিক্ষোভ প্রদর্শন করছেন আন্দোলনকারীরা। ধর্ষকদের আস্তানা ভেঙে দাও গুড়িয়ে দাও, যে হাত ধর্ষণ করে সে হাত ভেঙে দাও, যেই রাষ্ট্র ধর্ষক পুষে সেই রাষ্ট্র চাই না, আমার সোনার বাংলায় ধর্ষকদের ঠাঁই নাই এমন সব সস্নোগানে মুখর হচ্ছে শাহবাগ চত্তর। এ সময় আশপাশের সড়কগুলোতে আইন শৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থান দেখা গেছে।

আন্দোলনকারীরা বলছেন, ধর্ষকের কোনো পরিবার থাকে না। আমাদের বোনেরা, মায়েরা নিরাপদে থাকবে। আমরা দেখেছি, ধর্ষণের ঘটনায় সহজে ও যথাসময়ে বিচার হয় না। বিক্ষোভে অংশ নেয়া এক নারী বলেন, আমি প্রতিদিন যখন বাসা থেকে বের হই, তেমনি নিরাপদে যেন বাসাতে ফিরতে পারি এটাই আমাদের চাওয়া। স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে আমরা চলতে চাই। আমাকে যেন রাস্তায় ধর্ষণের শিকার হতে না হয়, এটা রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে। জাদুঘরের সামনে দুপুর পৌনে বারোটা থেকে বিক্ষোভ করছে বামধারার ছাত্র সংগঠনগুলোর শিক্ষার্থীরা। শুধু শাহবাগ নয় নগরীর উত্তরাসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ ও সমাবেশ হয়েছে।

সরজমিন ঘুরে এসে আমাদের এপ্রতিবেদক জানায়, নির্যাতনকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে তৃতীয় দিনের মতো উত্তাল রয়েছে নোয়াখালী। জেলার বিভিন্ন উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিভিন্ন সংগঠন। গতকাল বুধবার সকাল ১০টায় নোয়াখালী প্রেসক্লাবের সামনে ধর্ষণ, নিপীড়ন বিরোধী আইনজীবী মঞ্চ নোয়াখালী। সংগঠনটির সভাপতি মোল্লা হাবিবুর রসুল মামুন ও পিপি গুলজার আহমেদ জুয়েল বলেন, নোয়াখালীর কোনো আইনজীবী নির্যাতনকারীদের পক্ষে মামলায় দাঁড়াবেন না। সব আইনজীবী নির্যাতিতা নারীর পক্ষে কাজ করবেন।

কমলনগরের প্রতিনিধি আব্দুল মজিদ জানান ধর্ষক-নিপীড়কদের গ্রেফতার ও শাস্তির দাবিতে বাসদের মানববন্ধন করা হয়ে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায়।
দেশব‍্যাপী অব‍্যাহত নারী ধর্ষণ, নিপীড়ন ও নির্যাতনের প্রতিবাদে লক্ষ্মীপুরের কমলনগরে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের মানববন্ধন ও সমবেশ অনুষ্ঠিত হয়। বুধবার সকালে উপজেলা বাসদের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তব‍্য রাখেন জেলা বাসদের আহ্বায়ক কমরেড এম এ মজিদ উপজেলা বাসদের আহ্বায়ক ইব্রাহিম খলিল সদস্য সচিব ফিরোজ আলম সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা শাখার আহ্বায়ক শামছুল আলম মামুন উপজেলা শাখার আহ্বায়ক মেঝবাহ উদ্দিন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট উপজেলা শাখার স্কুল বিষয়ক সম্পাদক ঈষিকা আহমেদ ছাত্র নেতা সানজানা রাহী অতিথি।
এ সময় সংহতি প্রকাশ করে বক্তব‍্য রাখেন উপজেলা জেএসডির সভাপতি অধ‍্যক্ষ আবদুল মোতালেব এবং বাংলাদেশের সাম‍্যবাদী দলের জেলা সম্পাদক কমরেড ন‍ূরুল আমিন।
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানায়, ব্রাহ্মণবাড়িয়া সচেতন ছাত্র সমাজের ব্যানারে দুই ঘণ্টাব্যাপী শহরের প্রধান সড়কে মানববন্ধন, বিক্ষোভ, শ্লোগানে যুক্ত হয়েছেন কয়েক হাজার শিক্ষার্থী। বন্ধ হয়ে পড়ে সব ধরনের যান চলাচল। স্মরণকালের দীর্ঘ এই মানববন্ধনে ছাত্রদের সঙ্গে সংহতি জানিয়ে রাস্তায় দাঁড়িয়ে পড়েন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। গতকাল বুধবার সকাল ১০টায় পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব চত্বরে শুরু হয় মানববন্ধন ও জমায়েত। সকাল থেকেই বিভিন্ন পাড়া-মহল্লা-শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতশত শিক্ষার্থী ধর্ষণ-সহিংসতার বিরুদ্ধে বিভিন্ন দাবিসহ ব্যানার-ফেস্টুন নিয়ে কর্মসূচিতে যোগ দিতে থাকে। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের গগণবিদারী সস্নোগানে পুরো এলাকা প্রকম্পিত হয়ে উঠে।

চাঁদপুর প্রতিনিধি জানায়, গতকাল বুধবার দুপুরে চাঁদপুর সার্কিট হাউজের সামনে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক সড়কে সচেতন ছাত্রসমাজের ব্যনারে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। শিক্ষার্থীরা চাঁদপুরের জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের কাছে জেলায় এ ধরনের ঘৃণ্যতম ঘটনা থেকে সতর্ক হওয়ার জন্য লিখিত দাবি জানিয়েছেন।

ফরিদপুর প্রতিনিধি জানায়, ফরিদপুরে ২০টি স্বেচ্ছাসেবী সংগঠনের আয়োজনে ধর্ষণের বিরুদ্ধে মানববন্ধন করা হয়েছে। সে সঙ্গে ধর্ষণের বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকার শপথ নেন মানববন্ধনে উপস্থিত সবাই। গতকাল বুধবার ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে এ কর্মসূচি পালন করা হয়।

গোপালগঞ্জ প্রতিনিধি জানায়, গতকাল বুধবার সকাল ১১টায় গোপালগঞ্জ বঙ্গবন্ধু সড়কে প্রেসক্লাবের সামনে পিস ওয়ার্ল্ড ফাউন্ডেশন মানববন্ধনের আয়োজন করে। এ সময় যৌন হয়রানি ও ধর্ষণের প্রতিবাদে বিভিন্ন ধরনের লেখা প্লাকার্ড প্রদর্শন করে। সারাদেশে ধর্ষণ, যৌন হয়রানি, নারী ও শিশু নির্যাতন ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। তাই পিস ওয়ার্ল্ড ফাউন্ডেশন মানববন্ধনে ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানায়। যাতে ভবিষ্যতে আর কেউ এমন জঘন্য কাজ করার সাহস না পায়। পরে পিস ওয়ার্ল্ড ফাউন্ডেশনের পক্ষ থেকে গোপালগঞ্জ জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেয়া হয়।
জয়পুরহাট প্রতিনিধি জানায়, জয়পুরহাটসহ সারাদেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় শহরের জিরোপয়েন্টে সাধারণ শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রায় ঘণ্টাব্যপী এই কর্মসূচি পালন করে।

কুড়িগ্রাম প্রতিনিধি জানায়, নোয়াখালীসহ দেশের বিভিন্নস্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন করেছে সম্মিলিত শিক্ষার্থী ও গ্রিন ভয়েস। গতকাল সকাল ১১টায় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে শিক্ষার্থীরা অংশ নেয়। বক্তব্য রাখেন মুনিরা ইসলাম ও আশিক রহমান। এদিকে শাপলা চত্ব্বরে মানববন্ধন করেছে গ্রিন ভয়েস জেলা শাখা। এখানে বক্তব্য রাখেন দুলাল বোস, পলি আক্তার প্রমুখ।

মানিকগঞ্জ প্রতিনিধি জানায়, নারী ও শিশু ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ-ের দাবিতে মানিকগঞ্জে মানবন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন বস্ন্যাক মিরর ফেসবুক গ্রুপের সদস্যরা। গতকাল বুধবার দুপুর ১২টায় মানিকগঞ্জ প্রেসক্লাব চত্ব্বরে আয়োজিত এই কর্মসূচিতে বক্তব্য দেন গ্রুপের এডমিন নুসরাত ইতি, সদস্য রাফসান ফয়সাল, আব্দুল্লাহ আল নোমান, আফসানা ইসলাম, বৃষ্টি আক্তার এবং আল রাফি প্রমুখ।

সৈয়দপুর (নীলফামারী) জানায়, সামপ্রতিক বিভিন্ন ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে নীলফামারীর সৈয়দপুরে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে ‘ধর্ষণ ও নিপীড়ন বিরোধী ছাত্র জনতা’ ব্যানারে শহরের বঙ্গবন্ধু চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সৈয়দপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধনে মিলিত হয়।