সংবাদ শিরোনামঃ
লক্ষ্মীপুর জেলায় ৮ম: বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলে মোঃ এমদাদুল হক দালাল বাজার ইউপি নির্বাচনে চেয়ারম্যান হিসেবে কাকে ভোট দিবেন? লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদপ্রার্থী কাজল খাঁনের গণজোয়ার লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন,কে হবেন চেয়ারম্যান ? বাংলাদেশ আওয়ামীলীগ ওমান সুর শাখার সহ-সাধারন সম্পাদক কামাল হোসেনের ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক এমপি ও মন্ত্রী হতে নয় বরং মানুষের পাশে দাঁড়াতে আ.লীগ করি, সুজিত রায় নন্দী বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই লক্ষ্মীপুরে বিনা তদবিরে পুলিশে চাকরি পেল ৪৪ নারী-পুরুষ দুস্থ মানবতার সেবায় এগিয়ে আসা “সমিতি ওমান ” কর্তৃক চট্টগ্রামে ইফতার সামগ্রী বিতরণ দলিল যার, জমি তার- নিশ্চিতে আইন পাস লক্ষ্মীপুরে প্রতারণার ফাঁদ পেতেছে পবিত্র কুমার  লক্ষ্মীপুর সংরক্ষিত আসনের মহিলা সাংসদ আশ্রাফুন নেসা পারুল রায়পুরে খেজুর রস চুরির প্রতিবাদ করায় বৃদ্ধকে মারধরের অভিযোগ লক্ষ্মীপুরে আলোচিত রীয়া ধর্ষণের বিষয়ে আদালতে মামলা
দূষিত পানি বোতল ও জারে

দূষিত পানি বোতল ও জারে

ভিবি নিউজ ডেস্কঃ
সুস্থভাবে বেঁচে থাকতে নিরাপদ ও বিশুদ্ধ পানির কোনো বিকল্প নেই। বলার অপেক্ষা রাখে না যে, শহর এবং উপশহরের  ব্যস্ত জীবনে বোতলজাত পানি বা জার পানির ওপর অধিকাংশ মানুষ নির্ভরশীল। কিন্তু এই সুযোগে যদি কিছু অসৎ ব্যবসায়ী অধিক মুনাফার আশায় পানি নিয়ে অবৈধ ব্যবসা শুরু করেন, তবে তা শুধু দুঃখজনক বাস্তবতাকেই নয় বরং একটি ভয়ানক পরিস্থিতিকেও স্পষ্ট করে। যা নিরসনে সংশ্লিষ্টদের যথাযথ উদ্যোগ গ্রহণ অপরিহার্য বলেই প্রতীয়মান হয়।

যখন জানা যাচ্ছে, অনুমোদনহীন নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে পরিশোধন ছাড়াই বিশুদ্ধ বলে বোতল বা জারে বিষাক্ত পানি সরবরাহের কারণে এখন তা মরণের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে- তখন এর ভয়াবহতাকে আমলে নিয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ সমীচীন। পত্রপত্রিকায় প্রকাশিত খবরে জানা যায়, সামপ্রতিক সময়ে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) প্রকাশিত গবেষণায় ঢাকার ৯৭ ভাগ জারের পানিতে ক্ষতিকর মাত্রায় মানুষ ও প্রাণীর মলের জীবাণু ‘কলিফর্ম’ পাওয়ার তথ্য আসে। সংস্থাটি জানিয়েছে, বোতলজাত ও জারের পানিতে আছে বিভিন্ন রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া। আর এ ব্যাকটেরিয়া থেকে হতে পারে দীর্ঘমেয়াদি ডায়রিয়া, মাথাব্যথা, বমিভাব, পেটব্যথা, জ্বর-ঠা-া। এমনকি এটি ধীরে ধীরে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়।

আমরা বলতে চাই, শহরের অধিকাংশ মানুষ বোতলজাত ও জারের পানির ওপর নির্ভরশীল- এই পরিস্থিতিতে যদি বোতলজাত ও জারের পানিতে রোগ সৃষ্টকারী ব্যাকটেরিয়া থাকে, তবে তা অত্যন্ত ভীতিপ্রদ। গবেষণায় বলা হয়েছে, ১০০ মিলি জার পানির নমুনায় ১ থেকে ১৬০০ এমপিএনের বেশি ই-কলি পাওয়া গেছে, যেখানে বিএসটিআইয়ের মান অনুযায়ী শূন্য ই-কলি থাকা উচিত! আমরা বলতে চাই, বিএআরসির গবেষণায় যখন সাধারণ মানুষকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে বলা হয়েছে, সবসময় নিরাপদ পানি, যেমন ফুটানো পানি ব্যবহার করতে হবে এবং জার পানি ও বোতলজাত পানি ব্যবহারে সতর্ক থাকতে হবে- তখন এটি যেমন জরুরি, তেমনিভাবে অসাধু ব্যবসায়ী যারা অধিক মুনাফার আশায় পানি নিয়ে অবৈধ ব্যবসা শুরু করেন তাদের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ নিশ্চিত করতে হবে। উল্লেখ্য, সারাদেশ বিএসটিআইর লাইসেন্সধারী পানি উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৩১৯টি। তবে বর্তমানে ১৯৯টি প্রতিষ্ঠান বৈধভাবে কার্যক্রম চালাচ্ছে। আর জানা যায়, রাজধানী ঢাকায় ৮৩টি প্রতিষ্ঠান বিএসটিআইর লাইসেন্স নিয়ে পানি উৎপাদন ও বিপণন করে। এর মধ্যে ১০টি প্রতিষ্ঠান বোতলজাত আর বাকিগুলো জারের পানি বিক্রি করে। কিন্তু রাজধানীতে পানি উৎপাদন ও বাজারজাতকারী অবৈধ প্রতিষ্ঠানের সঠিক সংখ্যা জানা না গেলেও এ সংখ্যা সহস্রাধিক! যদিও সুখকর বিষয় হলো, এসব অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযানে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে জীবাণুযুক্ত ও মানহীন পানি উৎপাদনকারীদের অর্থদ-ের পাশাপাশি বন্ধ করে দেয়া হচ্ছে এসব প্রতিষ্ঠান। আমরা মনে করি, যারাই অস্বাস্থ্যকর পরিবেশে পানি উৎপাদন ও সরবরাহ করবে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে এমনটি জরুরি।

সর্বোপরি বলতে চাই, যে কোনো মূল্যে সঠিকভাবে মান নিয়ন্ত্রণ না করে জার বা বোতলজাত পানি বিক্রি করলে তা রুখতে হবে। বিশেষজ্ঞরা যখন বলছেন, পরীক্ষা-নিরীক্ষা ছাড়া এসব পানি পান করায় মানবদেহে বিভিন্ন পানিবাহিত রোগ-জীবাণু বাসা বাঁধছে- তখন বিষয়টি এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। মনে রাখতে হবে, পানির অন্য নাম জীবন। সঙ্গত কারণেই দূষিত পানির রমরমা বাণিজ্য বন্ধকরাসহ দোষীদের বিরুদ্ধে শাস্তি নিশ্চিত করা এবং প্রয়োজনীয় উদ্যোগ অব্যাহত থাকবে এমনটি কাম্য।


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developer: Tanveer Hossain Munna, Email : tanveerhmunna@gmail.com