সংবাদ শিরোনামঃ
লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদপ্রার্থী কাজল খাঁনের গণজোয়ার লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন,কে হবেন চেয়ারম্যান ? বাংলাদেশ আওয়ামীলীগ ওমান সুর শাখার সহ-সাধারন সম্পাদক কামাল হোসেনের ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক এমপি ও মন্ত্রী হতে নয় বরং মানুষের পাশে দাঁড়াতে আ.লীগ করি, সুজিত রায় নন্দী বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই লক্ষ্মীপুরে বিনা তদবিরে পুলিশে চাকরি পেল ৪৪ নারী-পুরুষ দুস্থ মানবতার সেবায় এগিয়ে আসা “সমিতি ওমান ” কর্তৃক চট্টগ্রামে ইফতার সামগ্রী বিতরণ দলিল যার, জমি তার- নিশ্চিতে আইন পাস লক্ষ্মীপুরে প্রতারণার ফাঁদ পেতেছে পবিত্র কুমার  লক্ষ্মীপুর সংরক্ষিত আসনের মহিলা সাংসদ আশ্রাফুন নেসা পারুল রায়পুরে খেজুর রস চুরির প্রতিবাদ করায় বৃদ্ধকে মারধরের অভিযোগ লক্ষ্মীপুরে আলোচিত রীয়া ধর্ষণের বিষয়ে আদালতে মামলা তিনশ’ বছরের ঐতিহাসিক ‘খোয়াসাগর দিঘি’র নাম পরিবর্তনের কোন সুযোগ নেই, জেলা প্রশাসক’ বাংলাদেশ আওয়ামীলীগের যুব ও ক্রিড়া বিষয়ক উপকমিটির তৃতীয় বার সদস্য হলেন লক্ষ্মীপুরের কৃতি সন্তান আবুল বাশার
দুর্নীতিরোধে সামাজিক আন্দোলন তরুণদের সোচ্চার হওয়ার আহ্বান টিআইবি’র

দুর্নীতিরোধে সামাজিক আন্দোলন তরুণদের সোচ্চার হওয়ার আহ্বান টিআইবি’র

দুর্নীতিরোধে সামাজিক আন্দোলন

তরুণদের সোচ্চার হওয়ার আহ্বান টিআইবি’র

ভিবি নিউজ ডেস্কঃ
দেশের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি ঢুকে গেছে। এ দুর্নীতির মোকাবিলা করতে হলে সমাজের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। আইন প্রয়োগ ও বিচার ব্যবস্থার পাশাপাশি জনমনে সচেতন বাড়ানো না হলে দেশে দুর্নীতি থামানো সম্ভব নয়। গতকাল বুধবার আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে ‘দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে তারুণ্য : কার্টুন ও চিত্রশিল্প’ শীর্ষক আলোচনা ও ‘দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা-২০২০ এর ফলাফল ঘোষণা উপলক্ষে এক ভার্চুয়াল অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।

শিক্ষাবিদ এবং টিআইবি বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারপারসন অধ্যাপক ড. পারভীন হাসান বলেন, কার্টুন একটা ভিজুয়াল মাধ্যম। একটি ছবির অনেক ক্ষমতা। কার্টুন এমন একটা বিষয় যেটা ছোট বাচ্চা থেকে বয়স্করা সবাই বোঝে। বাংলাদেশের সবার রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি ঢুকে গেছে। সরকারের দুর্নীতি দমন কমিশন যদি ভালোভাবে কাজ করতেন তাহলে টিআইবির কোনো দরকার ছিল না। কিন্তু দুর্নীতি দমন কমিশনের মধ্যেই দুর্নীতি রয়েছে। সর্ষের মধ্যেই ভূত বসে আছে।

কার্টুনিস্ট শিশির ভট্টাচার্য বলেন, দুর্নীতিটা খারাপ জিনিস, এটা সবাই উপলব্ধি করে এর বিরুদ্ধে এক ধরনের বক্তব্য কার্টুনের মধ্যে দিচ্ছে। কার্টুন একটা পিকচুরিয়াল ল্যাংগুয়েজ। অনেক গম্ভীর কথা লিখিতভাবে দিলে ২০ শতাংশ মানুষ বুঝলো। আর কার্টুন (পিকচুরিয়াল ল্যাংগুয়েজ) ৮০ শতাংশ মানুষ বুঝবে। তিনি বলেন, যার অংশগ্রহণকারী তারা যদি নিজেদের ভাবনা চিন্তাকে প্রকাশ করে তবে ভালো কার্টুন বানাতে পারবে। কিন্তু অংশগ্রণকারীদের মধ্যে অনেকেই কার্টুন কপি করেছে। সেটা বাদ দিতে হয়েছে। বিশ্বের অন্যান্য দেশে একটা গাছ লাগাতে খুব পরিশ্র্রম করতে হয়। অথচ আমাদের দেশে একটা পাখির মুখ থেকে বীজ মাটিতে পড়লেই গাছ হয়ে যায়। এ যে সোনার মাটি সোনার দেশ কথাগুলো কিন্তু এমনি এমনি হয়নি। কাজেই দেশ টাকে যারা কলুষিত করছে, যারা নষ্ট করছে, তাদের বিরুদ্ধে টিআইবির যেসব কার্যক্রম চলছে, এটা সত্যিই সুন্দর।

টিআইবি বোর্ড অব ট্রাস্টিজ সদস্য লেখক ও সাংবাদিক আবুল মোমেন, আমরা সাধারণত দুর্নীতির কথা প্রকাশ করে থাকি। কিন্তু এ দুর্নীতি যে করছে, তার ভেতরে একটা মন কাজ করছে। বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর একটা লেখা আমরা পড়েছিলাম। সেখানে বলা হয়েছিল- মনের মধ্যে দুটো মন তর্ক করে। একটা কু-প্রবৃত্তি অপরটা সু-প্রবৃত্তি মন। এ দুটো মনের মধ্যে কু-মনের জয় হয় তবে ওই মানুষের কাজগুলো হবে খারাপ। সেই কারণে যদি দুর্নীতি বাড়তে থাকে, তবে বুঝতে হবে সেই সমাজে সু-মনগুলো ভালোভাবে কাজ করছে না। তার জন্য আমাদের চিন্তা করতে হবে শিক্ষার কথা। তিনি বলেন, বাঘের বাচ্চা মেউ মেউ করবে না, সে হালুম করবে, হাসের বাচ্চা সাঁতার কাটতে শিখে ফেলবে। বিড়ালের বাচ্চা মেউ মেউ করবে। এটা তাদের সহজাত বিকাশের মধ্যেই ঘটে। মানুষকেই একমাত্র মানুষ হতে হয়। সেই হওয়াটার ব্যাপার যদি ঠিকমতো না ঘটে তাহলেই কেউ ধর্ষক হয়, কেউ লুটেরা হয়, কেউ চোর, প্রতারক হয়। এমনভাবে আমরা সমাজে ছড়িয়ে পড়তে দেখি। তিনি বলেন, আমরা আমাদের সমাজের দিকে যদি তাকাই, তবে দেখবো দৈনন্দিন জীবনেও সত্য মিথ্যাকে জড়িয়ে ফেলছি। একজন দুর্নীতিগ্রস্ত লোককে আমরা নির্বাচিত করছি। দুর্নীতিবাজরা সংসদে চলে আসছে। কারণ এটা সমাজ কিন্তু তাদের ছেঁকে তুলছে না। এখন দুর্নীতি ও সুনীতি মিলে মিশে একাকার হয়ে গেছে যে, এর বোধটা আমাদের শাণিত হয়নি। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক সচেতনতা ও তরুণদের সম্পৃক্ত করা এ কাজটি শুরু করার পেছনে মানুষের ভাবনা ছিল। টিআইবির প্রথমে খানা জরিপের সময় প্রশ্নদাতারা বলেছিলেন, আইনের দরকার আছে, বিচারের দরকার আছে, কিন্তু আমরা মনে করি দেশের জনগণ সচেতন না হলে দুর্নীতি দমন করা সম্ভব নয়। দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে তারুণ্য : ‘কার্টুন ও চিত্রশিল্প’ শীর্ষক আলোচনা ও ‘দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতায় ১৩০ জন কার্টুনিস্ট অংশ নেন। দুটি গ্রুপে এ প্রতিযোগিতা হয়। ক গ্রুপে ছিল ১৩-১৮ বয়স পর্যন্ত এবং খ গ্রুপে ১৯-২৫ বছর পর্যন্ত। দুটি গ্রুপ থেকে ২২৭টি কার্টুন জমা পড়ে। এর মধ্যে ক গ্রুপে ১১৯টি এবং খ গ্রুপে ১৬৮টি কার্টুন। প্রতিযোগিতায় দুটি গ্রুপ থেকে ছয় জন প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন। এদের মধ্যে- ক গ্রুপের প্রথম হয়েছেন কুমিল্লা ক্যাডেট কলেজের শিক্ষার্থী মো. ইসমাইল মাহমুদ, দ্বিতীয় হয়েছেন- নেয়াখালী গভঃ কলেজের এইএসসির শিক্ষার্থী আসিফ মোহাম্মদ ইউসুফ। আর তৃতীয় স্থান অর্জন করেছেন- ঢাকা ক্যান্টনমেন্ট গাল্স স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী তাসনিন সামিহা ইসলাম। খ গ্রুপ থেকে প্রথম হয়েছেন ঢাকার মাহতাব রশিদ, দ্বিতীয় হয়েছেন সৈয়দপুরের দুরন্ত সাদাত মাহবুর ও তৃতীয় হয়েছেন সিলেটের রাহুল রাজ দেবনাথ। দুটি গ্রুপের প্রথম স্থান অর্জনকারীরা পাচ্ছেন ৭৫ হাজার টাকা, একটি ক্রেস্ট ও সনদ। দ্বিতীয় স্থান অধিকারীরা পাবেন ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও সনদ। আর তৃতীয় স্থান অধিকারীরা পাবেন ৪০ হাজার টাকা, একটি ক্রেস্ট ও সনদ।
(সংগৃহীত দৈনিক জনতা)


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developer: Tanveer Hossain Munna, Email : tanveerhmunna@gmail.com