সংবাদ শিরোনামঃ
রায়পুর উপজেলার উন্নয়ন অব্যাহত রাখতে পুনরায় অধ্যক্ষ মামুনের চেয়ারম্যান হওয়া প্রয়োজন লক্ষ্মীপুর জেলায় ৮ম: বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলে মোঃ এমদাদুল হক দালাল বাজার ইউপি নির্বাচনে চেয়ারম্যান হিসেবে কাকে ভোট দিবেন? লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদপ্রার্থী কাজল খাঁনের গণজোয়ার লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন,কে হবেন চেয়ারম্যান ? বাংলাদেশ আওয়ামীলীগ ওমান সুর শাখার সহ-সাধারন সম্পাদক কামাল হোসেনের ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক এমপি ও মন্ত্রী হতে নয় বরং মানুষের পাশে দাঁড়াতে আ.লীগ করি, সুজিত রায় নন্দী বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই লক্ষ্মীপুরে বিনা তদবিরে পুলিশে চাকরি পেল ৪৪ নারী-পুরুষ দুস্থ মানবতার সেবায় এগিয়ে আসা “সমিতি ওমান ” কর্তৃক চট্টগ্রামে ইফতার সামগ্রী বিতরণ দলিল যার, জমি তার- নিশ্চিতে আইন পাস লক্ষ্মীপুরে প্রতারণার ফাঁদ পেতেছে পবিত্র কুমার  লক্ষ্মীপুর সংরক্ষিত আসনের মহিলা সাংসদ আশ্রাফুন নেসা পারুল রায়পুরে খেজুর রস চুরির প্রতিবাদ করায় বৃদ্ধকে মারধরের অভিযোগ
ভারতে পদ্মশ্রীতে ভূষিত হলেন ১০ জন তারমধ্যে বাংলাদেশের দুজন

ভারতে পদ্মশ্রীতে ভূষিত হলেন ১০ জন তারমধ্যে বাংলাদেশের দুজন

ভিবি নিউজ, কৃষ্ণেন্দু বণিক ভারত থেকেঃ- ভারতের মর্যাদাপূর্ণ রাষ্ট্রীয় বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’-তে ভূষিত হলেন বাংলাদেশের দুজন বিশিষ্ট গুণী অধ্যাপক সন্‌জীদা খাতুন এবং লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির বীর প্রতীক।  ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।
এ বছর ভারত সরকার ১১৯ জন বিশিষ্ট ব্যক্তিকে রাষ্ট্রীয় সম্মাননা দিয়েছে। তাঁদের মধ্যে সাতজন পেয়েছেন পদ্মবিভূষণ, ১০ জন পেয়েছেন পদ্মভূষণ আর ১০২ জনকে দেওয়া হয়েছে পদ্মশ্রী সম্মাননা। এর আগে অধ্যাপক আনিসুজ্জামান ও কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলী ‘পদ্মভূষণ’ সম্মাননা পেয়েছিলেন।  আর ‘পদ্মশ্রী’ সম্মাননা পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদ এনামুল হক এবং সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সন্‌জীদা খাতুন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কৃতী ছাত্রী; এই বিদ্যায়তন থেকে তিনি পিএইচডি ডিগ্রি এবং ‘দেশিকোত্তম’ সম্মাননা অর্জন করেছেন। তিনি একজন গুণী রবীন্দ্রসংগীতশিল্পী, রবীন্দ্র-নজরুল-সত্যেন্দ্রনাথ দত্তের জীবন-সৃষ্টির বিচিত্র দিক নিয়ে স্মরণীয় কিছু বইয়ের রচয়িতা সন্‌জীদা সমাজ-সংস্কৃতি নিয়েও নিয়মিত লিখে চলেছেন। বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত সন্‌জীদা খাতুনের সম্প্রতি প্রকাশিত দুটো স্মৃতিকথামূলক গ্রন্থ শান্তিনিকেতনের দিনগুলি এবং জীবনবৃত্ত।
সন্‌জীদা খাতুন পদ্মশ্রী সম্মাননায় ভূষিত হওয়ায় সোমবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ছায়ানট বলেছে, এই অর্জন সমগ্র বাঙালির এবং বাংলাদেশের মানুষের।
লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির ১৯৬৯ সালে পাকিস্তান সেনাবাহিনীতে ক্যাডেট হিসেবে যোগ দেন। ১৯৭১ সালে কাকুল সামরিক একাডেমিতে সিনিয়র ক্যাডেট হিসেবে প্রশিক্ষণরত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে আগস্টের শেষে পাকিস্তান থেকে পালিয়ে ভারতে এসে যুদ্ধে যোগ দেন। মহান মুক্তিযুদ্ধে আর্টিলারি ব্যাটারি পরিচালনায় দক্ষতার জন্য ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত হন তিনি। স্বাধীনতার পর পর্যায়ক্রমে ‘লেফটেন্যান্ট কর্নেল’ পদে উন্নীত হয়ে অবসরে যান। তিনি একজন গুণী মুক্তিযুদ্ধ গবেষকও। পাঁচজন বীরশ্রেষ্ঠের জীবনীসহ তিনি লিখেছেন মুক্তিযুদ্ধের চিত্র কাহিনী, রংপুর সেনানিবাসে দুঃসাহসিক আক্রমণ, মুক্তির সংগ্রামে মেহেরপুর, মুক্তির সংগ্রামে চাঁপাইনবাবগঞ্জ, মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস: সিলেট-এর মতো অনুসন্ধানী বই। তাঁর লেখা মুক্তিযুদ্ধবিষয়ক বইয়ের সংখ্যা ৫৪।

সাজ্জাদ আলী জহির সোমবার রাতে মুঠোফোনে ভিবি নিউজ অনলাইন ২৪.কমকে বলেন, ‘ভারত আমাকে যে সম্মাননা দিয়েছে, সে জন্য দেশটির সরকার ও ভারতের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। জীবনের বাকি দিনগুলো চেষ্টা করব মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখা, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রহ করা, বই লিখে যাওয়া এবং নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত করতে।

বিদেশিদের বিভাগে এ বছর ভারত পদ্ম প্রাপকদের মধ্যে রয়েছেন মোট ১০ জন। তাঁদের মধ্যে পদ্মবিভূষণ পাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী শিঞ্জো আবে। রয়েছেন বাংলাদেশের দু’জন। পাবলিক অ্যাফেয়ার্স বিভাগে পাচ্ছেন কর্নেল কাজি সাজ্জাদ আলি জাহির এবং শিল্পজগতে অসামান্য অবদানের জন্য সন্‌জীদা খাতুন পাচ্ছেন ‘‌পদ্মশ্রী’‌ সম্মান।


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developer: Tanveer Hossain Munna, Email : tanveerhmunna@gmail.com