সংবাদ শিরোনামঃ
রায়পুরে খেজুর রস চুরির প্রতিবাদ করায় বৃদ্ধকে মারধরের অভিযোগ লক্ষ্মীপুরে আলোচিত রীয়া ধর্ষণের বিষয়ে আদালতে মামলা তিনশ’ বছরের ঐতিহাসিক ‘খোয়াসাগর দিঘি’র নাম পরিবর্তনের কোন সুযোগ নেই, জেলা প্রশাসক’ বাংলাদেশ আওয়ামীলীগের যুব ও ক্রিড়া বিষয়ক উপকমিটির তৃতীয় বার সদস্য হলেন লক্ষ্মীপুরের কৃতি সন্তান আবুল বাশার লক্ষ্মীপুরের রামগঞ্জ প্রেসক্লাবের নির্বাচন সম্পন্ন সভাপতি-তাহের,সম্পাদক কাউছার লক্ষ্মীপুরে মেয়ের পেটে বাবার সন্তান, প্রসব করে বাসর ঘরে লক্ষ্মীপুরের কৃতিসন্তান রোটারিয়ান ইঞ্জি: মোহা: মোহাব্বত উল্যাহ পরপারে ওমানে বাংলাদেশ আওয়ামীলীগের ২০২৪-২৫ ইং সনের কার্যকরি কমিটি গঠন সভাপতি-ছৈয়দ হোসেন তালুকদার, সম্পাদক-জসিম উদ্দিন হায়দার, সহসাধারণ সম্পাদক মোঃ কামাল হোসেন নির্বাচিত লক্ষ্মীপুর সদর হাসপাতালের নির্মান কাজ ৬ বছরেও হয়নি শেষ,মারাত্মক ভোগান্তির শিকার সেবাপ্রার্থীরা মিজানুর রহমান মুকুল রামগঞ্জ প্রেসক্লাবের নির্বাচনে সভাপতি পদপ্রার্থী লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজারে একটি গণশৌচাগার আবশ্যক, জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ লক্ষ্মীপুর সদরে স্বাধীনতা স্পোর্টিং ক্লাবের সভাপতি মোবারক সম্পাদক মাহফুজ, যুগ্ম সম্পাদক ফয়সাল কবির প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজের ১ যুগপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি ভিসি ড, এ এস এম মাকসুদ কামাল রায়পুরে ৬৫ বছরের বৃদ্ধ কৃষককে পিটিয়ে খালে ফেলে দিলেন ইউপি সদস্য আরিফুর রহমান ডিজিটাল যুগে এসে হারিয়ে গেলো কুপি(চেরাগ)
২০২১ সালে দেশের সমস্ত নাগরিককে ই-পাসপোর্ট দেওয়ার পরিকল্পনা

২০২১ সালে দেশের সমস্ত নাগরিককে ই-পাসপোর্ট দেওয়ার পরিকল্পনা

 ভিবি নিউজ ডেস্কঃ

নয়াদিল্লি: আগামী বছরেই দেশের সমস্ত নাগরিকের জন্য ই-পাসপোর্ট ইস্যু করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এ জন্য কোনও এজেন্সিকে দায়িত্ব দেওয়া হবে। প্রথমে উপযুক্ত আইটি পরিকাঠামো গড়ে তুলবে ওই এজেন্সি। আর তারই সাহায্যে গোটা দেশে কার্যকর করা হবে এই পরিকল্পনা। ই-পাসপোর্ট একদিকে যেমন জাল করা কঠিন হবে, তেমনই হবে দ্রুত অভিবাসনের ব্যবস্থা।

২০২১ সালে পাসপোর্ট সংক্রান্ত পরিকাঠামো তৈরি হয়ে যাওয়ার পর যদি কেউ নতুন পাসপোর্টের জন্য আবেদন করেন বা পুরনো পাসপোর্ট রি-ইস্যু করার জন্য অ্যাপ্লাই করেন তাহলে ইলেকট্রনিক মাইক্রোপ্রসেসর চিপ-সহ ই-পাসপোর্ট মিলবে।

এর আগে পরীক্ষামূলকভাবে কূটনৈতিক পর্যায়ে ২০ হাজার ই-পাসপোর্ট ইস্যু করা হয়েছিল। তাতে মাইক্রোপ্রসেসর চিপ ছিল। একইভাবে দেশের সমস্ত মানুষকে পাসপোর্ট বানিয়ে দেওয়ার কথা ভেবেছে সরকার। এজেন্সি নির্বাচন এবং উপযুক্ত পরিকাঠামো তৈরি হয়ে গেলেই কাজ শুরু হয়ে যাবে। এজেন্সি বাছাইয়ের কাজটি করবে বিদেশমন্ত্রক এবং ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার। এই পাসপোর্ট অনেকটা পারসোনালাইজ করা থাকবে। জাল হওয়ার সম্ভাবনা কমিয়ে ফেলা যাবে অনেকটা। দিল্লি এবং চেন্নাইয়ে প্রাথমিকভাবে এই পাসপোর্ট তৈরি হবে। ক্রমে দেশের ৩৬টি পাসপোর্ট অফিসের সব ক’টিতে ই-পাসপোর্ট তৈরি করা হবে।

পুরো পরিকাঠামো নির্মাণ হয়ে গেলে দেশে ঘণ্টায় ১০ থেকে ২০,০০০ পাসপোর্ট বানিয়ে ফেলা যাবে বলে আশা করা হচ্ছে।