সংবাদ শিরোনামঃ
লক্ষ্মীপুরে সরকারি ঔষধ ফার্মেসিতে! এযেন সর্ষের মধ্যে “ভুত “ লক্ষ্মীপুরে কিশোর অপরাধ প্রতিরোধে আলোচনা সভা অনুষ্ঠিত অবশেষে লক্ষ্মীপুরে বাল্য বিবাহ রোধে অগ্রনী ভূমিকা রাখলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জোবায়েদা খানম শিমুল সাহা, বাংলাদেশ যুব ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচিত লক্ষ্মীপুরে গ্রামীন সড়কে ড্রামট্রাকে  মেম্বারের বালু ব্যবসা, জানতে চাইলে সাংবাদিকদের চাঁদাবাজি মামলা দেয়ার হুমকি রায়পুরে কিশোরী অপহরণ মামলায় দীপেন ও জহির গ্রেপ্তার  লক্ষ্মীপুর পৌরসভার সড়কের পাশে আবর্জনার স্তূপ, নির্গত দুর্গন্ধ ও ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ লক্ষ্মীপুরে শিক্ষক- শিক্ষিকার বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়নে স্কুল শিক্ষক ও শিক্ষিকার অনৈতিক সম্পর্ক, শিক্ষিকার স্বামীর অভিযোগ লক্ষ্মীপুর ২ আসনের মানবিক এমপি নুরউদ্দিন আলিফ মীম হাসপাতালের শেয়ার হোল্ডারদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি জেলা বিএমএ ও স্বাচিপের সভাপতি ডা: জাকির হোসেন উপজেলা নির্বাচনে প্রচারণায় অংশ না নিতে এমপি আনোয়ার খাঁনকে চিঠি লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট রহমত উল্যাহ বিপ্লবের কিছু কথা লক্ষ্মীপুরের কৃতিসন্তান আনোয়ারুল হক ছলেমা খাতুন ফাউন্ডেশনের চেয়ারম্যান কামাল ফার্মারের  জন্মদিনে তিনি সকলের আশির্বাদ /দোয়া প্রার্থী লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদি ইউপি নির্বাচনে মীর শাহআলম চেয়ারম্যান নির্বাচিত
২০২১ সালে দেশের সমস্ত নাগরিককে ই-পাসপোর্ট দেওয়ার পরিকল্পনা

২০২১ সালে দেশের সমস্ত নাগরিককে ই-পাসপোর্ট দেওয়ার পরিকল্পনা

 ভিবি নিউজ ডেস্কঃ

নয়াদিল্লি: আগামী বছরেই দেশের সমস্ত নাগরিকের জন্য ই-পাসপোর্ট ইস্যু করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এ জন্য কোনও এজেন্সিকে দায়িত্ব দেওয়া হবে। প্রথমে উপযুক্ত আইটি পরিকাঠামো গড়ে তুলবে ওই এজেন্সি। আর তারই সাহায্যে গোটা দেশে কার্যকর করা হবে এই পরিকল্পনা। ই-পাসপোর্ট একদিকে যেমন জাল করা কঠিন হবে, তেমনই হবে দ্রুত অভিবাসনের ব্যবস্থা।

২০২১ সালে পাসপোর্ট সংক্রান্ত পরিকাঠামো তৈরি হয়ে যাওয়ার পর যদি কেউ নতুন পাসপোর্টের জন্য আবেদন করেন বা পুরনো পাসপোর্ট রি-ইস্যু করার জন্য অ্যাপ্লাই করেন তাহলে ইলেকট্রনিক মাইক্রোপ্রসেসর চিপ-সহ ই-পাসপোর্ট মিলবে।

এর আগে পরীক্ষামূলকভাবে কূটনৈতিক পর্যায়ে ২০ হাজার ই-পাসপোর্ট ইস্যু করা হয়েছিল। তাতে মাইক্রোপ্রসেসর চিপ ছিল। একইভাবে দেশের সমস্ত মানুষকে পাসপোর্ট বানিয়ে দেওয়ার কথা ভেবেছে সরকার। এজেন্সি নির্বাচন এবং উপযুক্ত পরিকাঠামো তৈরি হয়ে গেলেই কাজ শুরু হয়ে যাবে। এজেন্সি বাছাইয়ের কাজটি করবে বিদেশমন্ত্রক এবং ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার। এই পাসপোর্ট অনেকটা পারসোনালাইজ করা থাকবে। জাল হওয়ার সম্ভাবনা কমিয়ে ফেলা যাবে অনেকটা। দিল্লি এবং চেন্নাইয়ে প্রাথমিকভাবে এই পাসপোর্ট তৈরি হবে। ক্রমে দেশের ৩৬টি পাসপোর্ট অফিসের সব ক’টিতে ই-পাসপোর্ট তৈরি করা হবে।

পুরো পরিকাঠামো নির্মাণ হয়ে গেলে দেশে ঘণ্টায় ১০ থেকে ২০,০০০ পাসপোর্ট বানিয়ে ফেলা যাবে বলে আশা করা হচ্ছে।