সংবাদ শিরোনামঃ
লক্ষ্মীপুর জেলায় ৮ম: বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলে মোঃ এমদাদুল হক দালাল বাজার ইউপি নির্বাচনে চেয়ারম্যান হিসেবে কাকে ভোট দিবেন? লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদপ্রার্থী কাজল খাঁনের গণজোয়ার লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন,কে হবেন চেয়ারম্যান ? বাংলাদেশ আওয়ামীলীগ ওমান সুর শাখার সহ-সাধারন সম্পাদক কামাল হোসেনের ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক এমপি ও মন্ত্রী হতে নয় বরং মানুষের পাশে দাঁড়াতে আ.লীগ করি, সুজিত রায় নন্দী বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই লক্ষ্মীপুরে বিনা তদবিরে পুলিশে চাকরি পেল ৪৪ নারী-পুরুষ দুস্থ মানবতার সেবায় এগিয়ে আসা “সমিতি ওমান ” কর্তৃক চট্টগ্রামে ইফতার সামগ্রী বিতরণ দলিল যার, জমি তার- নিশ্চিতে আইন পাস লক্ষ্মীপুরে প্রতারণার ফাঁদ পেতেছে পবিত্র কুমার  লক্ষ্মীপুর সংরক্ষিত আসনের মহিলা সাংসদ আশ্রাফুন নেসা পারুল রায়পুরে খেজুর রস চুরির প্রতিবাদ করায় বৃদ্ধকে মারধরের অভিযোগ লক্ষ্মীপুরে আলোচিত রীয়া ধর্ষণের বিষয়ে আদালতে মামলা
২০২১ সালে দেশের সমস্ত নাগরিককে ই-পাসপোর্ট দেওয়ার পরিকল্পনা

২০২১ সালে দেশের সমস্ত নাগরিককে ই-পাসপোর্ট দেওয়ার পরিকল্পনা

 ভিবি নিউজ ডেস্কঃ

নয়াদিল্লি: আগামী বছরেই দেশের সমস্ত নাগরিকের জন্য ই-পাসপোর্ট ইস্যু করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এ জন্য কোনও এজেন্সিকে দায়িত্ব দেওয়া হবে। প্রথমে উপযুক্ত আইটি পরিকাঠামো গড়ে তুলবে ওই এজেন্সি। আর তারই সাহায্যে গোটা দেশে কার্যকর করা হবে এই পরিকল্পনা। ই-পাসপোর্ট একদিকে যেমন জাল করা কঠিন হবে, তেমনই হবে দ্রুত অভিবাসনের ব্যবস্থা।

২০২১ সালে পাসপোর্ট সংক্রান্ত পরিকাঠামো তৈরি হয়ে যাওয়ার পর যদি কেউ নতুন পাসপোর্টের জন্য আবেদন করেন বা পুরনো পাসপোর্ট রি-ইস্যু করার জন্য অ্যাপ্লাই করেন তাহলে ইলেকট্রনিক মাইক্রোপ্রসেসর চিপ-সহ ই-পাসপোর্ট মিলবে।

এর আগে পরীক্ষামূলকভাবে কূটনৈতিক পর্যায়ে ২০ হাজার ই-পাসপোর্ট ইস্যু করা হয়েছিল। তাতে মাইক্রোপ্রসেসর চিপ ছিল। একইভাবে দেশের সমস্ত মানুষকে পাসপোর্ট বানিয়ে দেওয়ার কথা ভেবেছে সরকার। এজেন্সি নির্বাচন এবং উপযুক্ত পরিকাঠামো তৈরি হয়ে গেলেই কাজ শুরু হয়ে যাবে। এজেন্সি বাছাইয়ের কাজটি করবে বিদেশমন্ত্রক এবং ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার। এই পাসপোর্ট অনেকটা পারসোনালাইজ করা থাকবে। জাল হওয়ার সম্ভাবনা কমিয়ে ফেলা যাবে অনেকটা। দিল্লি এবং চেন্নাইয়ে প্রাথমিকভাবে এই পাসপোর্ট তৈরি হবে। ক্রমে দেশের ৩৬টি পাসপোর্ট অফিসের সব ক’টিতে ই-পাসপোর্ট তৈরি করা হবে।

পুরো পরিকাঠামো নির্মাণ হয়ে গেলে দেশে ঘণ্টায় ১০ থেকে ২০,০০০ পাসপোর্ট বানিয়ে ফেলা যাবে বলে আশা করা হচ্ছে।


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developer: Tanveer Hossain Munna, Email : tanveerhmunna@gmail.com