সংবাদ শিরোনামঃ
রায়পুরে খেজুর রস চুরির প্রতিবাদ করায় বৃদ্ধকে মারধরের অভিযোগ লক্ষ্মীপুরে আলোচিত রীয়া ধর্ষণের বিষয়ে আদালতে মামলা তিনশ’ বছরের ঐতিহাসিক ‘খোয়াসাগর দিঘি’র নাম পরিবর্তনের কোন সুযোগ নেই, জেলা প্রশাসক’ বাংলাদেশ আওয়ামীলীগের যুব ও ক্রিড়া বিষয়ক উপকমিটির তৃতীয় বার সদস্য হলেন লক্ষ্মীপুরের কৃতি সন্তান আবুল বাশার লক্ষ্মীপুরের রামগঞ্জ প্রেসক্লাবের নির্বাচন সম্পন্ন সভাপতি-তাহের,সম্পাদক কাউছার লক্ষ্মীপুরে মেয়ের পেটে বাবার সন্তান, প্রসব করে বাসর ঘরে লক্ষ্মীপুরের কৃতিসন্তান রোটারিয়ান ইঞ্জি: মোহা: মোহাব্বত উল্যাহ পরপারে ওমানে বাংলাদেশ আওয়ামীলীগের ২০২৪-২৫ ইং সনের কার্যকরি কমিটি গঠন সভাপতি-ছৈয়দ হোসেন তালুকদার, সম্পাদক-জসিম উদ্দিন হায়দার, সহসাধারণ সম্পাদক মোঃ কামাল হোসেন নির্বাচিত লক্ষ্মীপুর সদর হাসপাতালের নির্মান কাজ ৬ বছরেও হয়নি শেষ,মারাত্মক ভোগান্তির শিকার সেবাপ্রার্থীরা মিজানুর রহমান মুকুল রামগঞ্জ প্রেসক্লাবের নির্বাচনে সভাপতি পদপ্রার্থী লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজারে একটি গণশৌচাগার আবশ্যক, জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ লক্ষ্মীপুর সদরে স্বাধীনতা স্পোর্টিং ক্লাবের সভাপতি মোবারক সম্পাদক মাহফুজ, যুগ্ম সম্পাদক ফয়সাল কবির প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজের ১ যুগপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি ভিসি ড, এ এস এম মাকসুদ কামাল রায়পুরে ৬৫ বছরের বৃদ্ধ কৃষককে পিটিয়ে খালে ফেলে দিলেন ইউপি সদস্য আরিফুর রহমান ডিজিটাল যুগে এসে হারিয়ে গেলো কুপি(চেরাগ)
ভারতে পদ্মশ্রীতে ভূষিত হলেন ১০ জন তারমধ্যে বাংলাদেশের দুজন

ভারতে পদ্মশ্রীতে ভূষিত হলেন ১০ জন তারমধ্যে বাংলাদেশের দুজন

ভিবি নিউজ, কৃষ্ণেন্দু বণিক ভারত থেকেঃ- ভারতের মর্যাদাপূর্ণ রাষ্ট্রীয় বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’-তে ভূষিত হলেন বাংলাদেশের দুজন বিশিষ্ট গুণী অধ্যাপক সন্‌জীদা খাতুন এবং লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির বীর প্রতীক।  ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।
এ বছর ভারত সরকার ১১৯ জন বিশিষ্ট ব্যক্তিকে রাষ্ট্রীয় সম্মাননা দিয়েছে। তাঁদের মধ্যে সাতজন পেয়েছেন পদ্মবিভূষণ, ১০ জন পেয়েছেন পদ্মভূষণ আর ১০২ জনকে দেওয়া হয়েছে পদ্মশ্রী সম্মাননা। এর আগে অধ্যাপক আনিসুজ্জামান ও কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলী ‘পদ্মভূষণ’ সম্মাননা পেয়েছিলেন।  আর ‘পদ্মশ্রী’ সম্মাননা পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদ এনামুল হক এবং সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সন্‌জীদা খাতুন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কৃতী ছাত্রী; এই বিদ্যায়তন থেকে তিনি পিএইচডি ডিগ্রি এবং ‘দেশিকোত্তম’ সম্মাননা অর্জন করেছেন। তিনি একজন গুণী রবীন্দ্রসংগীতশিল্পী, রবীন্দ্র-নজরুল-সত্যেন্দ্রনাথ দত্তের জীবন-সৃষ্টির বিচিত্র দিক নিয়ে স্মরণীয় কিছু বইয়ের রচয়িতা সন্‌জীদা সমাজ-সংস্কৃতি নিয়েও নিয়মিত লিখে চলেছেন। বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত সন্‌জীদা খাতুনের সম্প্রতি প্রকাশিত দুটো স্মৃতিকথামূলক গ্রন্থ শান্তিনিকেতনের দিনগুলি এবং জীবনবৃত্ত।
সন্‌জীদা খাতুন পদ্মশ্রী সম্মাননায় ভূষিত হওয়ায় সোমবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ছায়ানট বলেছে, এই অর্জন সমগ্র বাঙালির এবং বাংলাদেশের মানুষের।
লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির ১৯৬৯ সালে পাকিস্তান সেনাবাহিনীতে ক্যাডেট হিসেবে যোগ দেন। ১৯৭১ সালে কাকুল সামরিক একাডেমিতে সিনিয়র ক্যাডেট হিসেবে প্রশিক্ষণরত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে আগস্টের শেষে পাকিস্তান থেকে পালিয়ে ভারতে এসে যুদ্ধে যোগ দেন। মহান মুক্তিযুদ্ধে আর্টিলারি ব্যাটারি পরিচালনায় দক্ষতার জন্য ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত হন তিনি। স্বাধীনতার পর পর্যায়ক্রমে ‘লেফটেন্যান্ট কর্নেল’ পদে উন্নীত হয়ে অবসরে যান। তিনি একজন গুণী মুক্তিযুদ্ধ গবেষকও। পাঁচজন বীরশ্রেষ্ঠের জীবনীসহ তিনি লিখেছেন মুক্তিযুদ্ধের চিত্র কাহিনী, রংপুর সেনানিবাসে দুঃসাহসিক আক্রমণ, মুক্তির সংগ্রামে মেহেরপুর, মুক্তির সংগ্রামে চাঁপাইনবাবগঞ্জ, মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস: সিলেট-এর মতো অনুসন্ধানী বই। তাঁর লেখা মুক্তিযুদ্ধবিষয়ক বইয়ের সংখ্যা ৫৪।

সাজ্জাদ আলী জহির সোমবার রাতে মুঠোফোনে ভিবি নিউজ অনলাইন ২৪.কমকে বলেন, ‘ভারত আমাকে যে সম্মাননা দিয়েছে, সে জন্য দেশটির সরকার ও ভারতের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। জীবনের বাকি দিনগুলো চেষ্টা করব মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখা, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রহ করা, বই লিখে যাওয়া এবং নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত করতে।

বিদেশিদের বিভাগে এ বছর ভারত পদ্ম প্রাপকদের মধ্যে রয়েছেন মোট ১০ জন। তাঁদের মধ্যে পদ্মবিভূষণ পাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী শিঞ্জো আবে। রয়েছেন বাংলাদেশের দু’জন। পাবলিক অ্যাফেয়ার্স বিভাগে পাচ্ছেন কর্নেল কাজি সাজ্জাদ আলি জাহির এবং শিল্পজগতে অসামান্য অবদানের জন্য সন্‌জীদা খাতুন পাচ্ছেন ‘‌পদ্মশ্রী’‌ সম্মান।