সংবাদ শিরোনামঃ
রায়পুর উপজেলার উন্নয়ন অব্যাহত রাখতে পুনরায় অধ্যক্ষ মামুনের চেয়ারম্যান হওয়া প্রয়োজন লক্ষ্মীপুর জেলায় ৮ম: বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলে মোঃ এমদাদুল হক দালাল বাজার ইউপি নির্বাচনে চেয়ারম্যান হিসেবে কাকে ভোট দিবেন? লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদপ্রার্থী কাজল খাঁনের গণজোয়ার লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন,কে হবেন চেয়ারম্যান ? বাংলাদেশ আওয়ামীলীগ ওমান সুর শাখার সহ-সাধারন সম্পাদক কামাল হোসেনের ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক এমপি ও মন্ত্রী হতে নয় বরং মানুষের পাশে দাঁড়াতে আ.লীগ করি, সুজিত রায় নন্দী বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই লক্ষ্মীপুরে বিনা তদবিরে পুলিশে চাকরি পেল ৪৪ নারী-পুরুষ দুস্থ মানবতার সেবায় এগিয়ে আসা “সমিতি ওমান ” কর্তৃক চট্টগ্রামে ইফতার সামগ্রী বিতরণ দলিল যার, জমি তার- নিশ্চিতে আইন পাস লক্ষ্মীপুরে প্রতারণার ফাঁদ পেতেছে পবিত্র কুমার  লক্ষ্মীপুর সংরক্ষিত আসনের মহিলা সাংসদ আশ্রাফুন নেসা পারুল রায়পুরে খেজুর রস চুরির প্রতিবাদ করায় বৃদ্ধকে মারধরের অভিযোগ
মাস্ক ব্যবহারে অনীহা গণপরিবহণ চালক-হেলপার ও যাত্রীদের

মাস্ক ব্যবহারে অনীহা গণপরিবহণ চালক-হেলপার ও যাত্রীদের

ভিবি নিউজ ডেস্কঃ বিশ্বে আতঙ্কিত মহামারী

করোনাভাইরাস (কোভিড-১৯) এর দ্বিতীয় ঢেউ শুরু হলেও সচেতন নন দেশের  গণপরিবহণের চালক, হেলপার ও যাত্রীরা। প্রায় অর্ধেকেরও বেশি যাত্রী মাস্ক ব্যবহার করছেন না। ফলে করোনার দ্বিতীয় ঢেউ প্রাণঘাতি রূপে দেখা দিতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

গতকাল রোববার কুমিল্লা সহ লক্ষ্মীপুর  গণপরিবহণ ঘুরে যাত্রীদের এই চিত্র দেখা যায়। সরেজমিনে দেখা গেছে, গণপরিবহণে অনেক যাত্রীই মাস্ক ব্যবহার করছেন না। আবার কারো মাস্ক থাকলেও তা মুখের নিচে ঝুলিয়ে রেখেছেন। আবার একই অবস্থা চালক ও সহকারীদের। অনেক চালক ও সহকারীর মুখে মাস্ক নেই। মূলত এটা ব্যবহারে অনীহা যাত্রীদের।

যদিও দেশের সব গণপরিবহণে মাস্ক ব্যবহার নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ পরিবহণ মালিক সমিতি। কিন্তু সেই নির্দেশনা বাস্তবায়নের চিত্র দেখা যায়নি কোনো গণপরিবহণে। পরিবহণের চালক ও সহকারীরা এ ব্যাপারে অনেকটা উদাসিন থাকায় এ নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে না বলে অভিযোগ সচেতন যাত্রীদের। বাসের হেলপারের মুখে মাস্ক নেই। গত শনিবার (১৪ নভেম্বর) সমিতির আওতাধীন সব মালিক সংগঠনের কাছে পাঠানো চিঠিতে গণপরিবহণে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ।

চিঠিতে খন্দকার এনায়েত উল্লাহ বলেন, আপনারা নিশ্চয়ই অবগত আছেন, আমাদের দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব এখনো স্বাভাবিক হয়নি। চলমান আছে। আসন্ন শীত মৌসুমে করোনার সংক্রমণ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। করোনার সংক্রমণ রোধে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির সব জেলা, শাখা ও ইউনিটে চলাচলকারী সব গাড়ির মালিক এবং কর্মরত শ্রমিকদের মাস্ক ব্যবহার করা একান্ত প্রয়োজন। কারণ একমাত্র মাস্ক ব্যবহারের মাধ্যমেই এই ভাইরাস থেকে সুরক্ষা পাওয়া সম্ভব। তাই করোনার সংক্রমণ রোধকল্পে সমিতিভুক্ত সব গাড়ির মালিক ও কর্মরত শ্রমিকদের মাস্ক ব্যবহার নিশ্চিত করার প্রয়োজনীয় নির্দেশ দিতে বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।
এদিকে রাজধানীর বিভিন্ন সড়কে ঘুরে এসে আমাদের এপ্রতিবেদক জানান,  তুরাগ, অনাবিল, উইনার, অছিম, বিহঙ্গ, ভিআইপি ও প্রচেষ্টা পরিবহণ ঘুরে দেখা যায়, নেই যাত্রীদের মুখে মাস্ক। হ্যান্ড স্যানিটাইজার ও স্প্রের ব্যবহার উঠে গেছে অনেক আগে থেকেই। সরকার স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহণ চলার যে অনুমতি দিয়েছিল, নূন্যতমও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না এসব গণপরিবহণে। শুধু এই গণপরিবহণগুলো নয়, সব গণপরিবহণের একই চিত্র। মুখে মাস্ক নেই কেন এমন প্রশ্নের জবাবে সৈয়দ আবুল কাশেম নামের এক যাত্রীর সোজাসাপটা উত্তর, মাস্ক পরে কী হবে, যে পরিমাণ ঘনবসতি, কোনো শারীরিক দূরত্ব মানার উপায় নেই। করোনা হওয়ার হলে এমনিতেই হবে। তুরাগ পরিবহণের সহকারী সিয়াম হোসেনের মুখেও মাস্ক নেই। সেটা কেন ব্যবহার করছেন না জানতে চাইলে তিনি বলেন, সারাদিন মাস্ক পরে থাকাটা অস্বস্তি লাগে। তাই তিনি কিছু সময়ের জন্য খুলে রেখেছেন।

সচেতন যাত্রী কুমিল্লার ইমরান আহমেদ বলেন, সচেতন না হলে করোনার প্রকোপ বাড়বে। তাই চালক-যাত্রী সবাইকে সচেতন হয়ে মাস্ক ব্যবহারের বিকল্প নেই।

ঢাকা -রায়পুরে ইকোনো পরিবহণের চালক সোহেল মিয়া বলেন, যাত্রীরা এখন আর সেটা মানছেন না। বললেও উল্টো ক্ষেপে যান অনেক যাত্রী।


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developer: Tanveer Hossain Munna, Email : tanveerhmunna@gmail.com