সংবাদ শিরোনামঃ
লক্ষ্মীপুর পৌরসভার সড়কের পাশে আবর্জনার স্তূপ, নির্গত দুর্গন্ধ ও ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ লক্ষ্মীপুরে শিক্ষক- শিক্ষিকার বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়নে স্কুল শিক্ষক ও শিক্ষিকার অনৈতিক সম্পর্ক, শিক্ষিকার স্বামীর অভিযোগ লক্ষ্মীপুর ২ আসনের মানবিক এমপি নুরউদ্দিন আলিফ মীম হাসপাতালের শেয়ার হোল্ডারদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি জেলা বিএমএ ও স্বাচিপের সভাপতি ডা: জাকির হোসেন উপজেলা নির্বাচনে প্রচারণায় অংশ না নিতে এমপি আনোয়ার খাঁনকে চিঠি লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট রহমত উল্যাহ বিপ্লবের কিছু কথা লক্ষ্মীপুরের কৃতিসন্তান আনোয়ারুল হক ছলেমা খাতুন ফাউন্ডেশনের চেয়ারম্যান কামাল ফার্মারের  জন্মদিনে তিনি সকলের আশির্বাদ /দোয়া প্রার্থী লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদি ইউপি নির্বাচনে মীর শাহআলম চেয়ারম্যান নির্বাচিত লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউপি নির্বাচনে এডভোকেট নজরুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত অনিয়মে চাকরিচ্যুত হবেন কর্মকর্তারা, ফেক্ট- উপজেলা পরিষদ নির্বাচন লক্ষ্মীপুরে শ্রেষ্ঠ অধ্যক্ষ পুরস্কার নিয়ে বির্তক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন লক্ষ্মীপুর -১ আসনের ড, আনোয়ার খান এম পির বড় ভাই আখতার খান রায়পুর উপজেলার উন্নয়ন অব্যাহত রাখতে পুনরায় অধ্যক্ষ মামুনের চেয়ারম্যান হওয়া প্রয়োজন লক্ষ্মীপুর জেলায় ৮ম: বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলে মোঃ এমদাদুল হক
রক্ত দিন অপরকে বাঁচান, নিজেও বাঁচুন

রক্ত দিন অপরকে বাঁচান, নিজেও বাঁচুন

লক্ষ্মীপুরে একজন রক্তস্বল্পতা রোগীনিকে রক্তদান করলেন শ্রী রামকৃষ্ণ ভৌমিক

ভিবি নিউজ ডেস্কঃ
একজন অসুস্থ রক্তস্বল্পতা রোগীনিকে আজ ১৩ ডিডেম্বর রক্তদান করলেন ইনসেপ্টা কোম্পানির লক্ষ্মীপুর প্রতিনিধি বিশিষ্ট রক্তদাতা শ্রী রামকৃষ্ণ ভৌমিক।
জানাযায় উক্ত মহানুভব রক্তদাতা এর পূর্বেও বহুবার নিজের রক্তদিয়ে  বহুজনের জীবন বাঁচিয়েছেন।


জীবন বাঁচাতে এক ব্যাগ রক্তের মূল্য যে কতখানি তা শুধু জানেন ভুক্তভোগীরাই। আমাদের দেশে সব সময়ই রক্তের স্বল্পতা বিরাজ করে, রক্তদাতাদের অপ্রতুলতাই এর ‍প্রধানতম কারণ।
আসলে রক্তদান সম্পর্কে অনেকের মনেই এক ধরণের অহেতুক ভীতি বা সঙ্কোচ কাজ করে। তবে রক্তদান কোনো কঠিন বা দুঃসাহসের কাজ নয়।

১৮ থেকে ৬০ বছর বয়সী যেকোনো সুস্থ, রোগহীন মানুষ (পুরুষের ক্ষেত্রে ওজন কমপক্ষে ৪৮ কেজি, মেয়েদের ক্ষেত্রে ৪৫ কেজি) প্রতি চার মাস পরপর এক ব্যাগ করে রক্ত এমনিতেই দিতে পারেন। এতে রক্তদাতার শারীরিক ক্ষতি বা অসুস্থতার কোনো সম্ভাবনা নেই।
রক্ত দেওয়ার জন্য আলাদা কোনো খাদ্যাভ্যাস বা জীবন প্রণালী অনুসরণেরও প্রয়োজন নেই। স্বাভাবিক খাওয়া-দাওয়া আর জীবন যাপনই যথেষ্ট।

তবে রক্তদানের আগে ও পরে পানি পান করা যেতে পারে। এছাড়া রক্তদানের পর একটুখানি বিশ্রামও শরীরের জন্য উপকারী। এরপরপরই রক্তদাতারা তাদের দৈনন্দিন কর্মকাণ্ডে ব্যস্ত হয়ে পড়তে পারেন, কোনো অসুবিধাই নেই।

একজন মানুষের শরীরে সাড়ে ৫ থেকে ৬ লিটার রক্ত থাকে। আর এক ব্যাগে থাকে ৩৫০ থেকে ৪৫০ মিলিলিটার সমপরিমাণ রক্ত।

দান করা রক্তের প্লাজমা বা রক্তরসের অভাব পূরণ হয়ে যায় বেশি বেশি পানি পানের মাধ্যমেই। আর রক্তের গুরুত্বপূর্ণ উপাদান লোহিত কণিকা ১২০ দিন পরপর মানুষের শরীরে স্বয়ংক্রিয়ভাবেই প্রতিস্থাপিত হয়। অর্থাৎ কেউ রক্ত দিক বা না দিক, পুরনো লোহিত কণিকাগুলো মরে গিয়ে ১২০ দিন পরপর মানুষের শরীরে নতুন লোহিত কণিকা জন্ম নেয়।

বিশুদ্ধ রক্ত পাওয়ার জন্য মানুষ দ্বারস্থ হয় সন্ধানী, রেড ক্রিসেন্ট,  বাঁধন, কোয়ান্টাম ফাউন্ডেশন প্রভৃতি সংগঠনের। স্বেচ্ছায় রক্তদাতাদের দান করা রক্তের ওপর ভিত্তি করে পরিচালিত হয় এসব সংগঠন। মানুষ যত বেশি রক্ত দেবে, তত বেশি বিশুদ্ধ রক্তের ব্যবস্থা করার সক্ষমতা অর্জন করবে এসব সংগঠনও ।

তাই স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসুন। আপনার অন্তত এক ব্যাগ রক্ত দানে বেঁচে যেতে পারে একটি সম্ভাবনাময় প্রাণ।
আজ ১৩ ডিসেম্বর লক্ষ্মীপুর সদর উপজেলায় রক্তদান কর্মসূচীতে রক্তদাতা শ্রী রামকৃষ্ণ ভৌমিক ও রক্ত সংগ্রহে সহযোগিতায় অংশগ্রহণ কারি জহির উদ্দিন জহির এবং মোঃ মামুনুর রশীদ মামুন কে লক্ষ্মীপুর সাংবাদিক কল্যাণ সংস্থার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।