সংবাদ শিরোনামঃ
লক্ষ্মীপুর জেলায় ৮ম: বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলে মোঃ এমদাদুল হক দালাল বাজার ইউপি নির্বাচনে চেয়ারম্যান হিসেবে কাকে ভোট দিবেন? লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদপ্রার্থী কাজল খাঁনের গণজোয়ার লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন,কে হবেন চেয়ারম্যান ? বাংলাদেশ আওয়ামীলীগ ওমান সুর শাখার সহ-সাধারন সম্পাদক কামাল হোসেনের ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক এমপি ও মন্ত্রী হতে নয় বরং মানুষের পাশে দাঁড়াতে আ.লীগ করি, সুজিত রায় নন্দী বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই বাড়ছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য, নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ চাই লক্ষ্মীপুরে বিনা তদবিরে পুলিশে চাকরি পেল ৪৪ নারী-পুরুষ দুস্থ মানবতার সেবায় এগিয়ে আসা “সমিতি ওমান ” কর্তৃক চট্টগ্রামে ইফতার সামগ্রী বিতরণ দলিল যার, জমি তার- নিশ্চিতে আইন পাস লক্ষ্মীপুরে প্রতারণার ফাঁদ পেতেছে পবিত্র কুমার  লক্ষ্মীপুর সংরক্ষিত আসনের মহিলা সাংসদ আশ্রাফুন নেসা পারুল রায়পুরে খেজুর রস চুরির প্রতিবাদ করায় বৃদ্ধকে মারধরের অভিযোগ লক্ষ্মীপুরে আলোচিত রীয়া ধর্ষণের বিষয়ে আদালতে মামলা
মাশরুম কেন খাবেন? কি কি উপকার হতে পারে খেলে?

মাশরুম কেন খাবেন? কি কি উপকার হতে পারে খেলে?

ভিবি নিউজ ডেস্কঃ
মাশরুম
মাশরুম হলো একধরনের ভক্ষণযোগ্য অপুষ্পক মৃতজীবী ছত্রাক যা ফলত আয়স্কমাইসেটিস প্রজাতির অন্তর্গত। বর্তমানে পৃথিবীতে ৩ লাখেরও বেশি ছত্রাক এর সন্ধান মিলেছে।
এর মধ্যে যেগুলো পুষ্টিকর ও খাবার যোগ্য (সংখ্যায় প্রায় ১৪হাজার) সেগুলোই মাশরুম নামে পরিচিতি ও মান্যতা লাভ করেছে। তাই মাশরুমকে ব্যাঙের ছাতার সাথে গুলিয়ে ফেলবেন না যেন। মাশরুম টিস্যু কালচারের মাধ্যমে বেড়ে ওঠে বিজ্ঞানসম্মত উপায়ে।
মাশরুমের পুষ্টিমূল্য:
মাশরুম খুবই নির্ভরযোগ্য ও পুষ্টিকর খাবার যা নানা উপাদানের সমন্বয়ে গঠিত। আমাদের খাবারের টেবিলের বিভিন্ন পদের শোভা ও স্বাদ বাড়িয়ে দেয় এই মাশরুমই। প্রতি ১০০গ্রাম মাশরুমে প্রোটিন থাকে ২৫-৩৫গ্রাম, ভিটামিন ও মিনারেল থাকে ৫৭-৬০গ্রাম, শর্করা ৫-৬গ্রাম ও আনস্যাচুরেটেড ফ্যাট এর পরিমাণ থাকে ৪-৬ গ্রাম।
মাশরুমের উপকারিতা:
কোলেস্টেরল কমাতে:
কোলেস্টেরল ফুসফুস,হার্ট ইত্যাদির নানা উপায়ে ক্ষতি করে। ডায়াবেটিস এর দিকে ঠেলে দেওয়ার মুলেও এই কোলেস্টেরল।
মাশরুমে কোলেস্টেরল ভঙ্গক উপাদান ইরিটাডেনিন, লোভাস্টটিন, এন্টাডেনিন, কিটিন ও ভিটামিন বি, সি এর উপস্থিতি ঘটায় হৃদরোগ ও রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে।
এছাড়া এর পটাশিয়াম রক্তে সুগার এর পরিমাণ কন্ট্রোলে রাখে।
ফলে ব্লাড সুগার এর রোগীরাও বিনা বাধায় খেতে পারেন এটি।
ইমিউনিটি জাগাতে:
শরীরে এন্টিবডি তৈরি হওয়া খুবই গুরুত্বপূর্ণ না হলে শরীর হয়ে ওঠে যাবতীয় রোগ বিমারীর আড্ডা।
মাশরুম পলিফেনল ও সেলেনিয়াম এর উৎস যাতে থাকে অনেক এন্টিঅক্সিডেন্ট।
যেগুলোর ভেষজ গুন জীবনঘাতী কিছু রোগ যেমন- স্ট্রোক, স্নায়ুরোগ ও ক্যান্সার এর থেকে শরীরকে সুরক্ষা দেয়।
এগুলো বাদেও শিশুদের জ্বর, ঠান্ডা, সর্দি, কাশি ইত্যাদি থেকে দূরে রাখতে অবশ্যই কার্যকরী।
এতে থাকা সালফার ও ইমিউনিটি বুস্ট করে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।
সুগঠিত হাড় ও দাঁত পেতে:
সূর্যালোকের উপস্থিতিতে বেড়ে ওঠা মাশরুমে ভিটামিন ডি এর সঞ্চয় হয়।
যেটা ক্যালসিয়াম ও ফসফরাস এর শোষণক্ষমতা বাড়িয়ে তোলে।
তাই মাশরুম খেলে দাঁতের এনামেল এর ক্ষয় কমে ও হাড়ের ঘনত্ব মজবুত হয়।
টিউমারের আশঙ্কা নির্মূল করতে:
বর্তমানে মেয়েদের প্রায়ই স্তন টিউমার বা জরায়ুর টিউমার ধরা পড়ছে। গাইনকোলজিস্ট রাও এটি নিয়ে চিন্তিত।
অপারেশন এর ঝক্কি এড়াতে তাই খাওয়া শুরু করুন মাশরুম। কারণ এর বেটা ডি, ল্যাম্পেট্রোল, টারপিনওয়েড ও বেনজোপাইরিন উপাদান ক্যান্সার ও টিউমার এর সম্ভাবনা প্রতিহত করে দেয়।
সম্প্রতি জাপানের ন্যাশনাল ক্যান্সার ও টিউমার গবেষণা প্রতিষ্ঠান প্রামাণ্য তথ্য দিয়েছে যে মাশরুম নিয়মিত খেলে তা ক্যানসার এর ঝুঁকি ও অনেকাংশে কমিয়ে দেয়।
(সংগৃহীত)