সংবাদ শিরোনামঃ
লক্ষ্মীপুরে সরকারি ঔষধ ফার্মেসিতে! এযেন সর্ষের মধ্যে “ভুত “ লক্ষ্মীপুরে কিশোর অপরাধ প্রতিরোধে আলোচনা সভা অনুষ্ঠিত অবশেষে লক্ষ্মীপুরে বাল্য বিবাহ রোধে অগ্রনী ভূমিকা রাখলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জোবায়েদা খানম শিমুল সাহা, বাংলাদেশ যুব ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচিত লক্ষ্মীপুরে গ্রামীন সড়কে ড্রামট্রাকে  মেম্বারের বালু ব্যবসা, জানতে চাইলে সাংবাদিকদের চাঁদাবাজি মামলা দেয়ার হুমকি রায়পুরে কিশোরী অপহরণ মামলায় দীপেন ও জহির গ্রেপ্তার  লক্ষ্মীপুর পৌরসভার সড়কের পাশে আবর্জনার স্তূপ, নির্গত দুর্গন্ধ ও ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ লক্ষ্মীপুরে শিক্ষক- শিক্ষিকার বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়নে স্কুল শিক্ষক ও শিক্ষিকার অনৈতিক সম্পর্ক, শিক্ষিকার স্বামীর অভিযোগ লক্ষ্মীপুর ২ আসনের মানবিক এমপি নুরউদ্দিন আলিফ মীম হাসপাতালের শেয়ার হোল্ডারদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি জেলা বিএমএ ও স্বাচিপের সভাপতি ডা: জাকির হোসেন উপজেলা নির্বাচনে প্রচারণায় অংশ না নিতে এমপি আনোয়ার খাঁনকে চিঠি লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট রহমত উল্যাহ বিপ্লবের কিছু কথা লক্ষ্মীপুরের কৃতিসন্তান আনোয়ারুল হক ছলেমা খাতুন ফাউন্ডেশনের চেয়ারম্যান কামাল ফার্মারের  জন্মদিনে তিনি সকলের আশির্বাদ /দোয়া প্রার্থী লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদি ইউপি নির্বাচনে মীর শাহআলম চেয়ারম্যান নির্বাচিত
পরিবেশ রক্ষায় গাছ প্রয়োজন, ভি বি রায় চৌধুরী

পরিবেশ রক্ষায় গাছ প্রয়োজন, ভি বি রায় চৌধুরী

মানুষের বেঁচে থাকার জন্য গাছ যেন এক মাতৃত্বের ভূমিকা পালন করে। আর সেই মাতৃত্বের ভালোবাসা স্বরূপ গাছ মানুষের ত্যাগকৃত কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে, মানুষের জন্য অক্সিজেন ত্যাগ করে। গাছ মানুষের বন্ধু। তাই গাছ নিধনের জন্য কিছু বিধিনিষেধ থাকা জরুরি। না হলে পরিবেশ ধ্বংস হতে বেশি সময় লাগবে না।

লক্ষ্মীপুর জেলা থেকে পূর্বে নোয়াখালী ও উত্তর পশ্চিমে চাঁদপুর অভিমুখে রওনা দিলে দেখা যায় গাছ কাটার দৃশ্য গুলো। এখানে যেন গাছ কাটার মহোৎসব হয়েছে। সড়কের পাশে গাছগুলো নিধন যেন প্রাকৃতিকভাবে জেলাবাসিকে হুমকির মুখে ফেলে দিচ্ছে। তাছাড়া পরিবেশকে উত্তপ্ত করে তুলছে। সড়কের পাশে গাছ না থাকলে, সড়কে দুর্ঘটনা হতে পারে। যদি সড়কের পাশে গাছের ডালপালাগুলো অতিরিক্ত হয় তবে তা কেটে দিয়ে যানবাহন চলার সুবিধা করে দিতে হবে কিন্তু একাধারে সড়কের গাছ কাটার মাধ্যমে সড়ককে যেমন দুর্ঘটনার মুখে ফেলে দেয়, পাশাপাশি পরিবেশের মারাত্মক ক্ষতি করে। শতবর্ষী রাস্তার পাশ্বে বেড়ে উঠা বিভিন্ন প্রজাতি এই কড়ই গাছগুলো যেন এখন আশীর্বাদের পরিবর্তে কাঁটার কারণে অভিশাপ দিয়ে যাচ্ছে। সাথে সাথে আরও উষ্ণ করে তুলছে।

জাতীয় বৃক্ষরোপণ অভিযান ২০২৩ স্লোগান ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি। আর পরিবেশকে রক্ষা করতে গাছ লাগানো প্রয়োজন। তাই যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি যেন গাছগুলো কাটা বন্ধ করে, পরিবেশকে ভালো রাখতে সহযোগিতা করে।


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developer: Tanveer Hossain Munna, Email : tanveerhmunna@gmail.com