সংবাদ শিরোনামঃ
আলিফ মীম হাসপাতালের শেয়ার হোল্ডারদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি জেলা বিএমএ ও স্বাচিপের সভাপতি ডা: জাকির হোসেন উপজেলা নির্বাচনে প্রচারণায় অংশ না নিতে এমপি আনোয়ার খাঁনকে চিঠি লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট রহমত উল্যাহ বিপ্লবের কিছু কথা লক্ষ্মীপুরের কৃতিসন্তান আনোয়ারুল হক ছলেমা খাতুন ফাউন্ডেশনের চেয়ারম্যান কামাল ফার্মারের  জন্মদিনে তিনি সকলের আশির্বাদ /দোয়া প্রার্থী লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদি ইউপি নির্বাচনে মীর শাহআলম চেয়ারম্যান নির্বাচিত লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউপি নির্বাচনে এডভোকেট নজরুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত অনিয়মে চাকরিচ্যুত হবেন কর্মকর্তারা, ফেক্ট- উপজেলা পরিষদ নির্বাচন লক্ষ্মীপুরে শ্রেষ্ঠ অধ্যক্ষ পুরস্কার নিয়ে বির্তক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন লক্ষ্মীপুর -১ আসনের ড, আনোয়ার খান এম পির বড় ভাই আখতার খান রায়পুর উপজেলার উন্নয়ন অব্যাহত রাখতে পুনরায় অধ্যক্ষ মামুনের চেয়ারম্যান হওয়া প্রয়োজন লক্ষ্মীপুর জেলায় ৮ম: বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলে মোঃ এমদাদুল হক দালাল বাজার ইউপি নির্বাচনে চেয়ারম্যান হিসেবে কাকে ভোট দিবেন? লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদপ্রার্থী কাজল খাঁনের গণজোয়ার লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন,কে হবেন চেয়ারম্যান ? বাংলাদেশ আওয়ামীলীগ ওমান সুর শাখার সহ-সাধারন সম্পাদক কামাল হোসেনের ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক
কোনো সার্বভৌম রাষ্ট্রে দোষী সাব্যস্ত হলে, এমপি হিসেবে অযোগ্য হবেন: হাইকোর্ট

কোনো সার্বভৌম রাষ্ট্রে দোষী সাব্যস্ত হলে, এমপি হিসেবে অযোগ্য হবেন: হাইকোর্ট

ভিবি নিউজ ডেস্ক:

যদি কোনও সংসদ সদস্যকে নৈতিক স্খলনজনিত কারণে বিশ্বের কোনো সার্বভৌম রাষ্ট্রের কোনও আদালত দুই বছর বা ততোধিক সময় কারাদণ্ডে দোষী সাব্যস্ত করেন, তবে তিনি সংসদ সদস্য হিসেবে অযোগ্য হবেন বলে হাইকোর্ট এক পর্যবেক্ষণে জানিয়েছেন। এ পর্যবেক্ষণের সঙ্গে হাইকোর্ট লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা করার সিদ্ধান্তের বৈধতা এবং ২১ জুন এই আসনের উপনির্বাচন অনুষ্ঠানের তফসিলকে চ্যালেঞ্জ করে করা রিট আবেদন খারিজ করেছেন।
৮ জুন মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ পর্যবেক্ষণ দিয়ে রিট আবেদনটি খারিজ করেন। রিট আবেদনকারীর আইনজীবী মুস্তাফিজুর রহমান খান দ্য বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রিট আবেদনকারীরা সংক্ষুব্ধ ব্যক্তি নন বলে তারা এ আবেদন করতে পারেন না জানিয়ে হাইকোর্ট রিট আবেদন খারিজ করেছেন।

কাজী পাপুলের বোন নুরুন্নাহার বেগম গত ১৫ মার্চ এ রিট আবেদন করেছিলেন। আইনজীবী জানান, হাইকোর্ট বেঞ্চ বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ডি) অনুচ্ছেদের সঙ্গে মিল রেখে এ পর্যবেক্ষণ দিয়েছেন। এতে বলা হয়েছে, ‘একজন ব্যক্তি সংসদ সদস্য হিসেবে বা নির্বাচনের জন্য অযোগ্য হবেন, যদি যিনি নৈতিক স্খলনজনিত কারনে কোনও ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হন এবং দুই বছরের বেশি কারাদণ্ডপ্রাপ্ত হন, যদি না তার মুক্তির পর থেকে পাঁচ বছরের সময়কাল অতিবাহিত হয়।’

কাজী পাপুল ওরফে মোহাম্মদ শহীদ ইসলাম লক্ষ্মীপুর-২ আসন থেকে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন এবং ২৮ জানুয়ারি কুয়েতের একটি আদালত তাকে অনৈতিক অর্থ লেনদেন মামলায় তিনিসহ আরও কয়েকজনের চার বছরের কারাদণ্ড দেন। পরে, ২২ ফেব্রুয়ারি সংসদ সচিবালয় একটি প্রজ্ঞাপন জারি করে লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা করে।

রিট আবেদনের বরাত দিয়ে আইনজীবী মোস্তাফিজুর রহমান খান বলেন, জাতীয় সংসদের স্পিকারের অবশ্যই দোষী সাব্যস্ত সংসদ সদস্যের কোনও আবেদন আদালতে বিচারাধীন কিনা, সংবিধান অনুযায়ী সদস্যপদ বাতিল করার ঘোষণার আগে সেই আবেদনের ফলের জন্য অপেক্ষা করতে হবে। কিন্তু, স্পিকার কাজী পাপুলের সংসদ সদস্যপদ বাতিলের বিষয়ে এই বিধান মানেননি বলে জানান তিনি।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘বাংলাদেশের কোনও আদালত সংসদ সদস্য কাজী পাপুলকে দোষী সাব্যস্ত ও সাজা দেয়নি এবং তাকে সাজা দেওয়া কুয়েত আদালত তার সাজা সম্পর্কে সংসদের স্পিকারকে আনুষ্ঠানিকভাবে কিছু জানাননি।’

উল্লেখ্য, একাদশ সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত এমপি শহিদ ইসলাম ওরফে পাপুলকে ২০ সনের ৬ জুন কুয়েতের গোয়েন্দা পুলিশ গ্রেপ্তার করে। পরে চলতি বছরের গত ২৮ জানুয়ারি অর্থ ও মানবপাচার মামলায় কুয়েতের একটি আদালত তাকে ৪ বছরের কারাদণ্ড দেয়। এর পেক্ষিতে গত ২২ ফেব্রুয়ারী আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরবর্তীতে গত মার্চ মাসের ৩ তারিখে নির্বাচন কমিশন থেকে এই সংসদীয় আসনে উপনির্বাচন করার ঘোষনা দেয়া হয়। ঘোষিত তফসিল অনুযায়ী যথারীতি মনোনয়নপত্র জমা নেয়া হয় ১৮ মার্চ, বাছাই করা হয় ১৯ মার্চ ও ২৪ মার্চ প্রার্থীতা প্রত্যাহারের সময়ের পরে জাতীয় পার্টির ফায়িজ উল্যাহ শিপন লাঙল ও ক্ষমতাশীন দলের জেলা আ’লীগ সাধারন সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন নৌকা মার্কার প্রার্থী হিসেবে গনসংযোগ করাকালীন সময়ে করোনাভাইরাস বেড়ে যায়। এতে ১১ এপ্রিল এ আসনের উপনির্বাচন হওয়ার কথা থাকলেও এর দশদিন পূর্বে গত ১ এপ্রিল তা স্হগিত করা হয়।

পাপুল নামা,
১৯৬৩ সালের ২৮ মে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোহাম্মদ নুরুল ইসলাম ও মাতার নাম তহুরুন নেছা। পাঁচ ভাই ও দুই বোনের মধ্যে তিনি পঞ্চম। শহিদুল ইসলাম পাপুল ২০১৬ সন থেকে রায়পুরে আওয়ামী রাজনীতিতে জড়িত থাকার চেস্টা করে কোটি কোট টাকা খরচ করে আলোচনায় আসেন। কিন্তু ২০১৮ সনের একাদশ সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর দুই আসন থেকে মহাজোটের পক্ষ থেকে তখন জাতিয় পার্টির মোহাম্মদ নোমানকে নির্বাচনে এই আসন থেকে সমর্থন দেয়া হলে পাপুল স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেন। কিন্তু গোপন কারনে নোমান নির্বাচন থেকে নিজেকে পরবর্তীতে প্রত্যাহার করে নেয়ায় আওয়ামী লীগ শহিদ ইসলাম পাপুলকে সমর্থন দেয়া হলে তিনি সংসদ সদস্য হন।

২০১৯-২০ সালে পাপুলের বিরুদ্ধে কুয়েতে মানবপাচার ও হাজার কোটি টাকার দুর্নীতির অভিযোগে স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। অন্তত ২০ হাজার বাংলাদেশীকে কুয়েতে পাঠিয়ে প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকা আয় করেছে বলে কুয়েতের সংবাদ মাধ্যমের খবরে বলা হয়। কুয়েতের সংবাদমাধ্যম আল-কাবাসের প্রকাশিত প্রতিবেদনে পাপুল মার্কিন নাগরিকের সঙ্গে আর্থিক অংশীদারিত্ব গড়ে কুয়েতে আয় করা বেশির ভাগ অর্থ যুক্তরাষ্ট্রে পাচার করার তথ্য প্রকাশ করা হয়। যদিও পাপুল এসব অভিযোগ অস্বীকার করে বলেন, “মানব পাচারতো নয়ই, জনশক্তি রপ্তানির সঙ্গেও কোনোভাবে জড়িত নই।

ব্যবসার কাজে কুয়েতে গিয়ে স্বতন্ত্র সাংসদ শহিদ ইসলাম ওরফে পাপুল গেলো বছর ৬ জুন সেখানে গ্রেপ্তার হন। পরে গত ২৮ জানুয়ারি অর্থ ও মানবপাচার মামলায় ৪ বছরের কারাদণ্ড দেয় সে দেশের ফৌজদারি আদালত। পাশাপাশি ১৯ লাখ কুয়েতি দিনার অর্থদণ্ড দেয়া হয় তার বিরুদ্ধে, যা বাংলাদেশি মুদ্রায় ৫৩ কোটি টাকা। এরপরে গত ২৬ এপ্রিল কুয়েতের একটি আপিল আদালত কাজী শহিদ ইসলাম ওরফে পাপুলের কারাদণ্ড আরও ৩ বছর বাড়িয়েছে। আগে তার ৪ বছর সাজার রায় দেয়া হলেও আপিলে সেই কারাদণ্ড ২০ লাখ কুয়েতি দিনারের অর্থ দণ্ড দেয়াসহ আরও তিন বছর বাড়িয়ে মোট ৭ বছর।