সংবাদ শিরোনামঃ
উপজেলা নির্বাচনে প্রচারণায় অংশ না নিতে এমপি আনোয়ার খাঁনকে চিঠি লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট রহমত উল্যাহ বিপ্লবের কিছু কথা লক্ষ্মীপুরের কৃতিসন্তান আনোয়ারুল হক ছলেমা খাতুন ফাউন্ডেশনের চেয়ারম্যান কামাল ফার্মারের  জন্মদিনে তিনি সকলের আশির্বাদ /দোয়া প্রার্থী লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদি ইউপি নির্বাচনে মীর শাহআলম চেয়ারম্যান নির্বাচিত লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউপি নির্বাচনে এডভোকেট নজরুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত অনিয়মে চাকরিচ্যুত হবেন কর্মকর্তারা, ফেক্ট- উপজেলা পরিষদ নির্বাচন লক্ষ্মীপুরে শ্রেষ্ঠ অধ্যক্ষ পুরস্কার নিয়ে বির্তক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন লক্ষ্মীপুর -১ আসনের ড, আনোয়ার খান এম পির বড় ভাই আখতার খান রায়পুর উপজেলার উন্নয়ন অব্যাহত রাখতে পুনরায় অধ্যক্ষ মামুনের চেয়ারম্যান হওয়া প্রয়োজন লক্ষ্মীপুর জেলায় ৮ম: বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলে মোঃ এমদাদুল হক দালাল বাজার ইউপি নির্বাচনে চেয়ারম্যান হিসেবে কাকে ভোট দিবেন? লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদপ্রার্থী কাজল খাঁনের গণজোয়ার লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন,কে হবেন চেয়ারম্যান ? বাংলাদেশ আওয়ামীলীগ ওমান সুর শাখার সহ-সাধারন সম্পাদক কামাল হোসেনের ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক এমপি ও মন্ত্রী হতে নয় বরং মানুষের পাশে দাঁড়াতে আ.লীগ করি, সুজিত রায় নন্দী
করোনা সংক্রমণ বাড়ছে অব্যবস্থাপনায়

করোনা সংক্রমণ বাড়ছে অব্যবস্থাপনায়

বিশেষ প্রতিনিধিঃ-
দেশে করোনায় মৃতের সংখ্যা ১শ’ ছাড়িয়েছে ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু একদিনে সর্বোচ্চ আক্রান্ত ৪৯২ জন মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৯৪৮ জনে
দেশে করোনায় মৃতের সংখ্যা ১শ’ ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় আরও ১০ জন মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০১। গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৪৯২ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৯৪৮।

নানা অব্যবস্থাপনার কারণে দিন দিন সংক্রমণ বাড়ছে করোনাভাইরাসের। ইতিমধ্যেই দেশের ৫৫ জেলায় ছড়িয়ে পড়েছে সংক্রমণ। শুধু ঢাকার ১১৯টি এলাকায় করোনা শনাক্ত হয়েছে। ঢাকা ও নারায়ণগঞ্জের পর করোনা সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে গাজীপুরে। এ ছাড়া নরসিংদী ও কিশোরগঞ্জ হচ্ছে করোনা ছড়ানোর নতুন রুট। নারায়ণগঞ্জ ও গাজীপুর করোনার হটস্পট হয়ে ওঠার নেপথ্যেও রয়েছে নানা অব্যবস্থাপনার কারণে সৃষ্ট লকডাউনের শিথিলতা। এ ছাড়া নতুন করে উৎকণ্ঠার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে ব্রাহ্মণবাড়িয়া। করোনার প্রাদুর্ভাবের মধ্যেই দুই গ্রামের মারামারির পর লকডাউন উপেক্ষা করে এক বিশাল জানাজায় লাখো মানুষ যোগ দেওয়ায় তৈরি হয়েছিল উৎকণ্ঠা। জনসমাগমে নিষেধাজ্ঞা উপেক্ষা করে ব্রাহ্মণবাড়িয়ায় হাজার হাজার

মানুষ খেলাফত মজলিশ নেতা মাওলানা জুবায়ের আহমদ আনসারীর জানাজায় অংশ নেওয়ার ঘটনায় তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেছে। কমিটির প্রধান চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ইকবাল হোসেনের নেতৃত্বে গঠিত তিন সদস্যের এই কমিটি গতকাল সোমবার ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার বেড়তলা এলাকা পরিদর্শন করেন। পরে কমিটির প্রধান ইকবাল হোসেন সাংবাদিকদের বলেন, কমিটির সদস্যরা ঘটনাস্থল জামিয়া রাহমানিয়া মাদরাসা মাঠে ঘুরে স্থানীয় কয়েকজনের সঙ্গে কথা বলেছেন। তারা আগামী ২৩ এপ্রিলের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবেন। কমিটির অন্য দুই সদস্য হলেন ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মুহাম্মদ আলমগীর হোসেন ও চট্টগ্রাম রেঞ্জ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অপারেশন অ্যান্ড ক্রাইম) পঙ্কজ কুমার দে। শনিবার সকাল ১০টায় বেড়তলা এলাকার জামিয়া রাহমানিয়া মাদরাসা মাঠে বাংলাদেশ খেলাফত মজলিশের নায়েবে আমির মাওলানা জুবায়ের আহমেদ আনসারীর জানাজা হয়। মাদরাসা মাঠে জায়গা সংকুলান না হওয়ায় ঢাকা-সিলেট মহাসড়কে প্রায় দুই কিলোমিটার জুড়ে জানাজায় অংশ নেয় মানুষ। বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য পরস্পর থেকে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অন্য অনেক দেশের মত বাংলাদেশ সরকারও প্রায় সবকিছু বন্ধ করে সবাইকে ঘরে থাকতে বলেছে। সংক্রমণের বিস্তার ঠেকাতে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে অবরুদ্ধ ঘোষণা করা হয়েছে আগেই। অর্থাৎ, এক এলাকার মানুষ অন্য এলাকায় যেতে পারার কথা না। এ ঘটনায় দেশজুড়ে সমালোচনা শুরু হলে জনসমাগম ঠেকাতে যথাযথ ব্যবস্থা না নেওয়ার অভিযোগে সরাইল সার্কেলের সহকারী পুলিশ সুপার মাসুদ রানা, সরাইল থানার ওসি সাহাদাত হোসেন ও পরিদর্শক (তদন্ত) নুরুল হককে প্রত্যাহার করে পুলিশ সদর দফতর। এ ছাড়া ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে পুলিশ।

বিশ্লেষকরা বলেছেন, স্বাস্থ্য খাত, গার্মেন্ট ও প্রশাসনের অব্যবস্থাপনা ও সমন্বয়হীনতার জন্যই বাংলাদেশের এই হাল। সেই সঙ্গে জেলায় জেলায় লকডাউন থাকলেও কে শোনে কার কথা। লকডাউন ভেঙে মানুষ অবাধে চলাচল করছে। করোনা আক্রান্ত ব্যক্তিরা এক জেলা থেকে অন্য জেলায় যাচ্ছে, তাই ছড়িয়ে পড়ছে করোনা। এর আগে ইচ্ছামতো ঘুরে বেড়িয়েছেন প্রবাসীরা।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হলেও রাজধানীর অধিকাংশ কাঁচাবাজারে গাদাগাদি করেই মানুষকে কেনাকাটা করতে দেখা যাচ্ছে, যা রোগ বিস্তারের ঝুঁকি বাড়িয়ে তুলছে। দেশে মহামারী ঠেকাতে গত ২৬ মার্চ থেকে অবরুদ্ধ অবস্থার মধ্যে ওষুধের দোকান বাদে শুধু কাঁচাবাজারই খোলা রয়েছে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত। এ সময়ে জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে না বের হওয়ার নির্দেশ দেওয়া হলেও তা বাস্তবায়নে হিমশিম খাচ্ছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

গতকাল দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ড. নাসিমা সুলতানা জানান, দেশে করোনায় মৃতের সংখ্যা ১শ’ ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় আরও ১০ জন মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০১। গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৪৯২ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৯৪৮। এ ছাড়া গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে বাড়ি গেছেন আরো ১০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৫ জন। তিনি বলেন, আমরা খুব খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছি। দেশে মৃতের সংখ্যা ১শ’ ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘন্টায় দেশের ১৯টি পরীক্ষাগারে ২ হাজার ৭৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ২৬ হাজার ৬০৪ জনের। এতে ২ হাজার ৯৪৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। তিনি জানান, গতকালের চেয়ে আজ নমুনা সংগ্রহ ১০ শতাংশ বেশি এবং পরীক্ষার সংখ্যা ৫ দশমিক ৫ শতাংশ বেশি। পর্যায়ক্রমে টেস্টের মাত্রা আরও বাড়ানো হবে। একইসঙ্গে টেস্টের কেন্দ্রও বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘন্টায় যারা মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষ ৮ জন ও নারী ২ জন। এদের মধ্যে ষাটোর্ধ্ব ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের ৪ জন এবং ৪১ বছর বয়সের ২ জন। তাদের মধ্যে ঢাকার ৫ জন, নারায়ণগঞ্জের ৪ জন ও নরসিংদীর ১ জন।

তিনি জানান, নতুন আক্রান্ত ৪৯২ জনের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ১৯ দশমিক ৫ শতাংশ রোগী গাজীপুরের। কিশোরগঞ্জের ১৩ দশমিক ৫ শতাংশ এবং নরসিংদীর রোগী ৬ শতাংশ। আগের মতোই বেশি রোগী রয়েছে ঢাকা ও নারায়ণগঞ্জে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৫৭ জনকে, এখন পর্যন্ত মোট আইসোলেশনে রাখা রোগীর সংখ্যা ৭১৩। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪০ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৫৭৭ জন।

অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিনে আছেন ৩০ হাজার ৮০৯ জন, এখন পর্যন্ত হোম কোয়ারেন্টিনে আছেন ১ লাখ ৪৯ হাজার ৬২৬ জন। ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ২৭০ জন, এখন পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৫ হাজার ৫৮৮ জন। গত ২৪ ঘণ্টায় মোট কোয়ারেন্টিন ৩১ হাজার ৭৯ জন। এখন পর্যন্ত মোট ১ লাখ ৫৫ হাজার ২২৪ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ১ হাজার ৮৪৫ জন, এখন পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ৭৫ হাজার ৮১২ জন। বর্তমানে মোট হোম কোয়ারেন্টিনে আছেন ৭৫ হাজার ৭৪৭ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৪ হাজার ৬৫৫ জন। মোট কোয়ারেন্টিনে আছেন ৮০ হাজার ৪০২ জন। বুলেটিনে যুক্ত হয়ে কেন্দ্রীয় ঔষধাগার-সিএমএসডি পরিচালক ব্রিগেডিয়ারর জেনারেল মো. শহীদুল্লাহ পিপিইসহ চিকিৎসা সামগ্রী গ্রহণ এবং তা চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের মধ্যে বিতরণের তথ্য তুলে ধরেন। তিনি বলেন, দু-এক সপ্তাহের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য ডেডিকেটেড হাসপাতালসহ সারাদেশের হাসপাতালে এন-৯৫-এর সমমানের মাস্ক সরবরাহ করা সম্ভব হবে। বর্তমানে সরবরাহ সীমিত থাকায় স্বাস্থ্য অধিদফতরের পরামর্শ অনুযায়ী নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও পিসিআর এবং কিছু হাসপাতালের ওয়ার্ডে এন-৯৫ সরবরাহ করা হচ্ছে। এখন দেশে প্রতিদিন ১ লাখ উন্নতমানের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) উৎপাদন ও সরবরাহ করা হচ্ছে।

আইইডিসিআরের তথ্য অনুযায়ী-ঢাকা সিটিতে ৯৭৯ জন, ঢাকা জেলায় ৪০, গাজীপুর ১৭৩, কিশোরগঞ্জ ৭৭, মাদারীপুর ২৬, মানিকগঞ্জ ৬, নারায়ণগঞ্জ ৩৯০, মুন্সীগঞ্জ ৩৩, নরসিংদী ১০৬, রাজবাড়ী ৭, ফরিদপুর ৪, টাঙ্গাইল ১০, শরীয়তপুর ৭, গোপালগঞ্জ ২১, চট্টগ্রাম ৩৯, কঙ্বাজার ১, কুমিল্লা ১৯, ব্রাহ্মণবাড়িয়া ১১, লক্ষ্মীপুর ২১, বান্দরবান ১, নোয়াখালী ৩, ফেনী ২, চাঁদপুর ৮, সিলেট ৩, মৌলভীবাজার ২, সুনামগঞ্জ ১, হবিগঞ্জ ১, রংপুর ৩, গাইবান্ধায় ১২, নীলফামারী ৯, কুড়িগ্রাম ২, দিনাজপুর ১০, পঞ্চগড়ে ১, ঠাকুরগাঁও ৬, খুলনা ১, যশোর ১, বাগেরহাট ১, নড়াইল ২, চুয়াডাঙ্গা ১, ময়মনসিংহ ২১, জামালপুর ২০, নেত্রকোনা ১৪, শেরপুর ১১, বরগুনা ১০, বরিশাল ২১, পটুয়াখালী ২, পিরোজপুর ৪, ঝালকাঠি ৪, জয়পুরহাট ২, পাবনায় ২, বগুড়ায় ১ ও রাজশাহীতে ৪ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘন্টায় যারা মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষ ৮ জন ও নারী ২ জন। এদের মধ্যে ষাটোর্ধ্ব ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের ৪ জন এবং ৪১ বছর বয়সের ২ জন। তাদের মধ্যে ঢাকার ৫ জন, নারায়ণগঞ্জের ৪ জন ও নরসিংদীর ১ জন।

তিনি জানান, নতুন আক্রান্ত ৪৯২ জনের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ১৯ দশমিক ৫ শতাংশ রোগী গাজীপুরের। কিশোরগঞ্জের ১৩ দশমিক ৫ শতাংশ এবং নরসিংদীর রোগী ৬ শতাংশ। আগের মতোই বেশি রোগী রয়েছে ঢাকা ও নারায়ণগঞ্জে। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৫৭ জনকে, এখন পর্যন্ত মোট আইসোলেশনে রাখা রোগীর সংখ্যা ৭১৩। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪০ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৫৭৭ জন।

পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, ঢাকা মহানগরীর কমপক্ষে ১১৬টি এলাকায় করোনাভাইরাস সংক্রমিত রোগী চিহ্নিত হয়েছে। এলাকাগুলোর মধ্যে আছে- আদাবর, আগারগাঁও, আরমানিটোলা, আশকোনা, আজিমপুর, বাবুবাজার, বাড্ডা, বেইলি রোড, বনানী, বংশাল, বানিয়ানগর, বাসাবো, বেগুনবাড়ী, বেগম বাজার, বকশীবাজার, বসিলা, বুয়েট এলাকা, সেন্ট্রাল রোড, চাঁনখারপুল, চকবাজার, ঢাকেশ্বরী, ডেমরা, ধানমন্ডি, ধোলাইখাল, দয়াগঞ্জ, ইস্কাটন, ফরিদাবাগ, ফার্মগেট, গেন্ডারিয়া, গোড়ান, গোপীবাগ, গ্রীন রোড, গুলিস্তান, গুলশান, হাতিরঝিল, হাতিরপুল, হাজারীবাগ, ইসলামপুর, জেলগেট, যাত্রাবাড়ী, জিগাতলা, জুরাইন, কল্যাণপুর, কামরাঙ্গীরচর, কাজীপাড়া, কাওরানবাজার, কচুক্ষেত, খিলগাঁও, খিলক্ষেত, কলতাবাজার, কদমতলী, কোতোয়ালি, কুড়িল, লালবাগ, লক্ষ্মীবাজার, মালিটোলা, মালিবাগ, মানিকদী, মাতুয়াইল, মীরহাজারীবাগ, মিরপুর-১, মিরপুর-৬, মিরপুর-১০, মিরপুর-১১, মিরপুর-১২, মিরপুর-১৩, মিরপুর-১৪, মিটফোর্ড, মগবাজার, মহাখালী, মোহনপুর, মোহাম্মদপুর, মতিঝিল, মুগদা, নওয়াবপুর, নওয়াবগঞ্জ, নারিন্দা, নাখালপাড়া, নিমতলী, নিকুঞ্জ, পীরেরবাগ, পুরানা পল্টন, রাজারবাগ, রামপুরা, রমনা, রায়েরবাগ, রাজাবাজার, রায়েরবাজার, সবুজবাগ, সদরঘাট, সায়েদাবাদ, সায়েন্স ল্যাব, শাহআলীবাগ, শাহবাগ, শাঁখারীবাজার, শান্তিবাগ, শ্যামপুর, শান্তিনগর, শ্যামলী, শেওড়াপাড়া, শেখেরটেক, সোয়ারীঘাট, সিদ্ধেশ্বরী, শনিরআখড়া, সূত্রাপুর, তেজগাঁও, তেজতুরিবাজার, টোলারবাগ, উর্দুরোড, উত্তরা, ভাটারা এবং ওয়ারী।

নতুন ‘ক্লাস্টার’ : মাদারীপুরের শিবচর, ঢাকার মিরপুর ও বাসাবো এবং নারায়ণগঞ্জ জেলাকে আগেই করোনাভাইরাসের ‘ক্লাস্টার’ ঘোষণা করে আইইডিসিআর। ক্লাস্টার অর্থ যেখানে অল্প দূরত্বে অধিক আক্রান্ত শনাক্ত হয়েছে। বাংলাদেশে এখন সামাজিক সংক্রমণ হচ্ছে। বাড়ছে ক্লাস্টারের সংখ্যাও। নতুন করে গাজীপুর, ময়মনসিংহ ও কেরানীগঞ্জে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ওইসব এলাকায় কঠোর লকডাউন নিশ্চিত করার আহ্বান জানান মন্ত্রী।

সংক্রমণের ঝুঁকি বেড়েছে ব্রাহ্মণবাড়িয়ায় : লকডাউন নির্দেশনা অমান্য করে খেলাফতে মজলিশের নায়েবে আমির যুবায়ের আহমদ আনসারীর জানাজায় গণজমায়েতে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বেড়েছে ব্রাহ্মণবাড়িয়ায়। জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরাম উল্লাহ বলেন, কভিড-১৯ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে ছড়ায়। বিশ্বের কোথাও এর কোনো ওষুধ নেই। এ অবস্থায় গণজমায়েত হলে এই রোগের ঝুঁকি বেড়ে যায়। গত শনিবার ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে অনুষ্ঠিত জানাজায় যে গণজমায়েত হলো, এ জন্য এই জেলায় করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে গেল। শনিবার রাতে জেলা প্রশাসন ওই এলাকার আটটি গ্রাম লকডাউন ঘোষণা করে। জানাজায় লোকসমাগমের পর স্থানীয় লোকজনের মধ্যে দেখা দিয়েছে ভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্ক। নাম প্রকাশ না করার শর্তে বেড়তলা গ্রামের একজন শিক্ষক বলেন, সারা দেশকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এ অবস্থার মধ্যে এত বিপুলসংখ্যক লোকসমাগমের দায় কে নেবে? এই মানুষগুলোর মধ্যে দু-চারজনের শরীরেও যদি করোনাভাইরাস থাকে তাহলে কী পরিণতি হতে পারে, আমরা চিন্তা করতে পারি না।

জেলায় জেলায় নতুন সংক্রমণ : নতুন করে ঝালকাঠিতে আরও একজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তবে তিনি শহরতলি এলাকার বাসিন্দা নারায়ণগঞ্জ ফেরত পুলিশের এসআই। খবর পেয়ে তার বাড়িসহ আশপাশের কয়েকটি ঘর লকডাউন করেছে জেলা প্রশাসন। আর এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ জনে। বিষয়টি নিশ্চিত করেছেন ঝালকাঠি সিভিল সার্জন ডা. শ্যামলকৃষ্ণ হাওলাদার এবং ঝালকাঠির এনডিসি আহমেদ হাসান। বগুড়ার ধুনটে করোনাভাইরাস উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি শান্তা খাতুন নামের এক রোগী পালিয়ে গেছে। গতকাল ওই রোগী ধুনট হাসপাতালের মহিলা ওয়ার্ডের আইসোলেশন থেকে পালিয়ে যায়। তিনি ধুনট উপজেলার কালেরপাড়া ইউনিয়নের নিত্তিপোতা গ্রামের বাসিন্দা। দিনাজপুরে করোনাভাইরাসে এবার একজন দেড় বছর বয়সের শিশু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দিনাজপুরে গতকাল পর্যন্ত করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত রোগীর সংখ্যা ১১ জন। এ তথ্য নিশ্চিত করেন দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আবদুল কুদ্দুস। বরিশাল জেলায় নতুন করে আরও ৩ জন রোগীর করোনা পজিটিভ হয়েছে। শনিবার রাতে নতুন করে আক্রান্তদের মধ্যে একজন শেরবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক এবং অপর ২ জন একই মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক। কুমিল্লার বুড়িচং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মীর হোসেন মিঠুর গাড়ি চালকসহ নতুন করে ২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এতে বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্ লকডাউন ঘোষণা করা হয়েছে। লক্ষ্মীপুরে নতুন আরও ৩ জনসহ এ পর্যন্ত ২২ জনের করোনা শনাক্ত হয়েছে। কঙ্বাজারে এক দিনেই পাওয়া গেল চারজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী। এদের তিনজন মহেশখালীর, অন্যজন টেকনাফ উপজেলার বাসিন্দা। চারজনই ঢাকা ও নারায়ণগঞ্জ ফেরত বলে জানা গেছে। গতকাল কঙ্বাজার মেডিকেল কলেজ ল্যাবে করোনাভাইরাস টেস্টে ওই চারজনের রিপোর্ট ‘পজিটিভ’ পাওয়া যায়। করোনাভাইরাসের সামাজিক সংক্রমণ ঠেকাতে দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালীর পর এবার উত্তর চট্টগ্রামের হাটহাজারী উপজেলাকে লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। আজ সকাল ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত হাটহাজারী উপজেলা লকডাউন থাকবে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন। জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী এ বিষয়ে ইতিমধ্যে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
(তথ্য সূত্র -দৈনিক জনতা-২১ এপ্রিল)