সংবাদ শিরোনামঃ
রায়পুরে খেজুর রস চুরির প্রতিবাদ করায় বৃদ্ধকে মারধরের অভিযোগ লক্ষ্মীপুরে আলোচিত রীয়া ধর্ষণের বিষয়ে আদালতে মামলা তিনশ’ বছরের ঐতিহাসিক ‘খোয়াসাগর দিঘি’র নাম পরিবর্তনের কোন সুযোগ নেই, জেলা প্রশাসক’ বাংলাদেশ আওয়ামীলীগের যুব ও ক্রিড়া বিষয়ক উপকমিটির তৃতীয় বার সদস্য হলেন লক্ষ্মীপুরের কৃতি সন্তান আবুল বাশার লক্ষ্মীপুরের রামগঞ্জ প্রেসক্লাবের নির্বাচন সম্পন্ন সভাপতি-তাহের,সম্পাদক কাউছার লক্ষ্মীপুরে মেয়ের পেটে বাবার সন্তান, প্রসব করে বাসর ঘরে লক্ষ্মীপুরের কৃতিসন্তান রোটারিয়ান ইঞ্জি: মোহা: মোহাব্বত উল্যাহ পরপারে ওমানে বাংলাদেশ আওয়ামীলীগের ২০২৪-২৫ ইং সনের কার্যকরি কমিটি গঠন সভাপতি-ছৈয়দ হোসেন তালুকদার, সম্পাদক-জসিম উদ্দিন হায়দার, সহসাধারণ সম্পাদক মোঃ কামাল হোসেন নির্বাচিত লক্ষ্মীপুর সদর হাসপাতালের নির্মান কাজ ৬ বছরেও হয়নি শেষ,মারাত্মক ভোগান্তির শিকার সেবাপ্রার্থীরা মিজানুর রহমান মুকুল রামগঞ্জ প্রেসক্লাবের নির্বাচনে সভাপতি পদপ্রার্থী লক্ষ্মীপুরের উপশহর দালাল বাজারে একটি গণশৌচাগার আবশ্যক, জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ লক্ষ্মীপুর সদরে স্বাধীনতা স্পোর্টিং ক্লাবের সভাপতি মোবারক সম্পাদক মাহফুজ, যুগ্ম সম্পাদক ফয়সাল কবির প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজের ১ যুগপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি ভিসি ড, এ এস এম মাকসুদ কামাল রায়পুরে ৬৫ বছরের বৃদ্ধ কৃষককে পিটিয়ে খালে ফেলে দিলেন ইউপি সদস্য আরিফুর রহমান ডিজিটাল যুগে এসে হারিয়ে গেলো কুপি(চেরাগ)
ঐতিহাসিক কামান খোলা জমিদার বাড়ী কালের স্বাক্ষী হয়ে আজো দাড়িয়ে আছে

ঐতিহাসিক কামান খোলা জমিদার বাড়ী কালের স্বাক্ষী হয়ে আজো দাড়িয়ে আছে

ভিবি নিউজ ডেস্কঃ

লক্ষ্মীপুর থেকে ভি,বি,রায় :লক্ষ্মীপুর জেলার উপশহর দালাল বাজারের পশ্চিম লক্ষ্মীপুর গ্রামের কামান খোলাস্থ ঐতিহ্য বাহী জমিদার বাড়ী অযত্ন আর অবহেলায় ধ্বংসের পথে । বিশাল এই জমিদার বাড়ীটি র প্রয়োজনিয় সংস্কার ও সংরক্ষনের অভাবে হারিয়ে যাচ্ছে জমিদার বাড়ীর অতীত ঐতিহ্য ও গৌরব । জানা যায় লক্ষ্মীপুর জেলা শহর থেকে প্রায় সাত কিলোমিটার দুরে পশ্চিম লক্ষ্মীপুর গ্রামের কামান খোলাস্থ ৬নং ওয়াডের অবস্থিত হরেন্দ্র বাবুর জমিদার বাড়ী ।
ইংরেজ শাসনামলে জমিদার দের গোড়া পত্তন হলেও সংস্কারের অভাবে তাদের ক্রমবংশ পরিচিতি কোথাও উল্লেখ নেই । তৎসময়ে নির্মিত পুরোকৃর্তি , মন্দির , ঐতিহ্য বাহী বাড়ীর অন্দর মহলের সৌন্দর্য , পুকুর ঘাট , জলটঙ্গি , শানবাধানো দিঘির ঘাট জলার ঘাট ,পোয্য হাতির হাড় , হাতী বাঁধা শিকল , ইতিহাসের সাক্ষী হয়ে আজো দাঁড়িয়ে আছে সেই স্মৃতি ।৩৮ একর ৬৭ ডিং সম্পত্তি নিয়ে বিশাল এলাকা জুড়ে জমিদার বাড়ী যাহা দেবত্তর সম্পত্তি হয় ।
১ ।ঐতিহ্য বাহী দিঘী ।
২ ।জমিদার ক্ষেএ নাথ বাবুর সমাধী ক্ষেএ ।
৩ ।লক্ষ্মিনারায়ন দেব বিগ্রহ মন্দির ।
৪ । জমিদার দের অন্দর মহল যেখানে জমিদার বাবুরা রাএি যাপন করতেন ।
৫ ।আন্ধার মানিক ।
৬ । হাতির হাড় ।
৭ । শান বাধানো জলার ঘাট ।

ঐতিহ্য বাহী দিঘী : পাঁচ একর সম্পত্তি নি্য়ে এ দিঘীর অবস্থান ।চাঁদপুর থেকে নৌকায় চড়ে এই দিঘীতে সরাসরি নামতো জমিদার বাবুরা এবং সাধারন মানুষ রা । দিঘীর দক্ষিন পশ্চিম কর্ণারে বাবুদের প্রতিষ্ঠিত হাট যাহা বাবুর বাজার নামে পরিচিত ছিল । এখন সম্পৃর্ন ই বিলুপ্ত । দিঘীর দক্ষিন পাড়ে দৃর্গা পৃজার সময় বসতো যাএা পালা ।
বাবু গোপেন্দ্র্ নারায়ন রায় চৌধুরী যাএা ভালো বাসতেন । এই দিঘীতে শান বাধানো ঘাটলা থাকায় বহু দুর দুরান্ত থেকে মানুষ জন নৌকা করে এসে এই ঘাটলায় উঠতো । বহু লোক এই শান বাধানো ঘাটলা দিয়ে নেমে দিঘীতে সাঁতার কাটতো ।বর্তমানে দিঘীর দক্ষীন পাড় স্থানিয় লোক জন গোসল করার কারনে ভেঙ্গে যায় ।যার কারনে পাড় ভেঙ্গে দিঘীর আয়তন বৃদ্বি পে্য়েছে ।
২ । মঠ বাড়ী : প্রায় তিনশত বৎসর পূর্বের জমিদার ক্ষেএ নাথ বাবুর প্রপিতা মহের সমাধী ক্ষেএের মঠ ।লক্ষ্মীপুর সাংবাদিক কল্যাণ সংস্থার সভাপতি ও দৈনিক জনতার স্টাফ রিপোর্টার ভাস্কর বসু রায় চোধুরী আপেক্ষের সরে বলেন এই মঠের শিরে ছিল কলস ,কলসের মুখে বসানো ছিলো ঘটি , কলস ও ঘটির মাঝ খানদিয়ে বসানো ছিলো বাজ প্রতিরোধক ম্যাগনেট দন্ড ,যে কলস ,ঘটি, দন্ডটি গত২৪।০২।২০১২ ইং তারিখে কে বা কাহারা রাতের অন্ধকারে চুরি করিয়া নিয়ে যায় । এই বিষয়ে লক্ষ্মীপুর সদর থানায় মামলা করা হয় যাহার নাম্বার ৬০ ।১২ ধারা ৩৭৯ ।
এই বিষয়ে কোন সন্তোষ জনক পদক্ষেপ নেন নি তৎকালিন থানা কতৃপক্ষ ।
এই সমাধী ক্ষেএ মঠের সংগে আরো একটি সমাধী মঠ তৈরী হয় যে খানে ১৯৯৬ ইং সনের ২রা নভেম্বর তারিখে কিং বদন্তীর পূরোধা বাবু গোপেন্দ্রনারায়ন রায় চৌধুরী ইহ লোক ত্যাগ করে পর পাড়ে চলে যান ।রেখে যান স্ত্রী ,পুএ ,কন্যা ,ভাই ,বোন সহ বহু আত্মীয় সজন ,বন্দু বান্ধব ,পাড়া পড়ষী ।
উনার সমাধী ক্ষেএের মঠের ওয়াল সম্প্র্তি কিছু দুস্কৃতি কারি হীনমানষী কতার পরিচয় দিয়ে ভেঙ্গে ফেলে । কেন কি কারনে সমাধী ক্ষেএের ওয়াল ভাঙ্গা হলো ?
এলাকার কাহারো সাথে জমিদার বংশ ধরদের মনোমালিন্য নেই তবে কেন এই ,,,,,,,? জানা যায় এই এলাকায় মদ্যপ, জু্য়াবাজ দের আড্ডা ক্রমশ বেড়েই চলেছে । এই বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দৃষ্টি আকর্ষণ করছে এলাকা বাসি।
৩ ।মন্দির : জমিদার বাড়ীর প্রবেশের প্র্ধান ফটকেই রয়েছে শ্রী শ্রী লক্ষ্মিনারায়ন দেব বিগ্রহ মন্দির ।এই মন্দিরে লক্ষ্মীনারায়নন দেব বিগ্রহ স্থাপিত হয় । এই খানে বার মাসে তের প্রাবন অণুষ্ঠিত হয়।যেমন – দূর্গা পূজা ,কালী পুজা ,দোল পূজা, রাশ পুজা , স্বরসতী পূজা সহ ছোট বড় সকল পুুজার আয়োজন করা হয় এই মন্দির সহ অএ এলাকায় । এই খানে দুর- দুরান্ত থেকে অর্চনা কারিরা সেবা পূজা করার জন্য আসেন।
(চলবে)