সংবাদ শিরোনামঃ
লক্ষ্মীপুরে সরকারি ঔষধ ফার্মেসিতে! এযেন সর্ষের মধ্যে “ভুত “ লক্ষ্মীপুরে কিশোর অপরাধ প্রতিরোধে আলোচনা সভা অনুষ্ঠিত অবশেষে লক্ষ্মীপুরে বাল্য বিবাহ রোধে অগ্রনী ভূমিকা রাখলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জোবায়েদা খানম শিমুল সাহা, বাংলাদেশ যুব ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচিত লক্ষ্মীপুরে গ্রামীন সড়কে ড্রামট্রাকে  মেম্বারের বালু ব্যবসা, জানতে চাইলে সাংবাদিকদের চাঁদাবাজি মামলা দেয়ার হুমকি রায়পুরে কিশোরী অপহরণ মামলায় দীপেন ও জহির গ্রেপ্তার  লক্ষ্মীপুর পৌরসভার সড়কের পাশে আবর্জনার স্তূপ, নির্গত দুর্গন্ধ ও ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ লক্ষ্মীপুরে শিক্ষক- শিক্ষিকার বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়নে স্কুল শিক্ষক ও শিক্ষিকার অনৈতিক সম্পর্ক, শিক্ষিকার স্বামীর অভিযোগ লক্ষ্মীপুর ২ আসনের মানবিক এমপি নুরউদ্দিন আলিফ মীম হাসপাতালের শেয়ার হোল্ডারদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি জেলা বিএমএ ও স্বাচিপের সভাপতি ডা: জাকির হোসেন উপজেলা নির্বাচনে প্রচারণায় অংশ না নিতে এমপি আনোয়ার খাঁনকে চিঠি লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট রহমত উল্যাহ বিপ্লবের কিছু কথা লক্ষ্মীপুরের কৃতিসন্তান আনোয়ারুল হক ছলেমা খাতুন ফাউন্ডেশনের চেয়ারম্যান কামাল ফার্মারের  জন্মদিনে তিনি সকলের আশির্বাদ /দোয়া প্রার্থী লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদি ইউপি নির্বাচনে মীর শাহআলম চেয়ারম্যান নির্বাচিত
ঐতিহাসিক কামান খোলা জমিদার বাড়ী কালের স্বাক্ষী হয়ে আজো দাড়িয়ে আছে

ঐতিহাসিক কামান খোলা জমিদার বাড়ী কালের স্বাক্ষী হয়ে আজো দাড়িয়ে আছে

ভিবি নিউজ ডেস্কঃ

লক্ষ্মীপুর থেকে ভি,বি,রায় :লক্ষ্মীপুর জেলার উপশহর দালাল বাজারের পশ্চিম লক্ষ্মীপুর গ্রামের কামান খোলাস্থ ঐতিহ্য বাহী জমিদার বাড়ী অযত্ন আর অবহেলায় ধ্বংসের পথে । বিশাল এই জমিদার বাড়ীটি র প্রয়োজনিয় সংস্কার ও সংরক্ষনের অভাবে হারিয়ে যাচ্ছে জমিদার বাড়ীর অতীত ঐতিহ্য ও গৌরব । জানা যায় লক্ষ্মীপুর জেলা শহর থেকে প্রায় সাত কিলোমিটার দুরে পশ্চিম লক্ষ্মীপুর গ্রামের কামান খোলাস্থ ৬নং ওয়াডের অবস্থিত হরেন্দ্র বাবুর জমিদার বাড়ী ।
ইংরেজ শাসনামলে জমিদার দের গোড়া পত্তন হলেও সংস্কারের অভাবে তাদের ক্রমবংশ পরিচিতি কোথাও উল্লেখ নেই । তৎসময়ে নির্মিত পুরোকৃর্তি , মন্দির , ঐতিহ্য বাহী বাড়ীর অন্দর মহলের সৌন্দর্য , পুকুর ঘাট , জলটঙ্গি , শানবাধানো দিঘির ঘাট জলার ঘাট ,পোয্য হাতির হাড় , হাতী বাঁধা শিকল , ইতিহাসের সাক্ষী হয়ে আজো দাঁড়িয়ে আছে সেই স্মৃতি ।৩৮ একর ৬৭ ডিং সম্পত্তি নিয়ে বিশাল এলাকা জুড়ে জমিদার বাড়ী যাহা দেবত্তর সম্পত্তি হয় ।
১ ।ঐতিহ্য বাহী দিঘী ।
২ ।জমিদার ক্ষেএ নাথ বাবুর সমাধী ক্ষেএ ।
৩ ।লক্ষ্মিনারায়ন দেব বিগ্রহ মন্দির ।
৪ । জমিদার দের অন্দর মহল যেখানে জমিদার বাবুরা রাএি যাপন করতেন ।
৫ ।আন্ধার মানিক ।
৬ । হাতির হাড় ।
৭ । শান বাধানো জলার ঘাট ।

ঐতিহ্য বাহী দিঘী : পাঁচ একর সম্পত্তি নি্য়ে এ দিঘীর অবস্থান ।চাঁদপুর থেকে নৌকায় চড়ে এই দিঘীতে সরাসরি নামতো জমিদার বাবুরা এবং সাধারন মানুষ রা । দিঘীর দক্ষিন পশ্চিম কর্ণারে বাবুদের প্রতিষ্ঠিত হাট যাহা বাবুর বাজার নামে পরিচিত ছিল । এখন সম্পৃর্ন ই বিলুপ্ত । দিঘীর দক্ষিন পাড়ে দৃর্গা পৃজার সময় বসতো যাএা পালা ।
বাবু গোপেন্দ্র্ নারায়ন রায় চৌধুরী যাএা ভালো বাসতেন । এই দিঘীতে শান বাধানো ঘাটলা থাকায় বহু দুর দুরান্ত থেকে মানুষ জন নৌকা করে এসে এই ঘাটলায় উঠতো । বহু লোক এই শান বাধানো ঘাটলা দিয়ে নেমে দিঘীতে সাঁতার কাটতো ।বর্তমানে দিঘীর দক্ষীন পাড় স্থানিয় লোক জন গোসল করার কারনে ভেঙ্গে যায় ।যার কারনে পাড় ভেঙ্গে দিঘীর আয়তন বৃদ্বি পে্য়েছে ।
২ । মঠ বাড়ী : প্রায় তিনশত বৎসর পূর্বের জমিদার ক্ষেএ নাথ বাবুর প্রপিতা মহের সমাধী ক্ষেএের মঠ ।লক্ষ্মীপুর সাংবাদিক কল্যাণ সংস্থার সভাপতি ও দৈনিক জনতার স্টাফ রিপোর্টার ভাস্কর বসু রায় চোধুরী আপেক্ষের সরে বলেন এই মঠের শিরে ছিল কলস ,কলসের মুখে বসানো ছিলো ঘটি , কলস ও ঘটির মাঝ খানদিয়ে বসানো ছিলো বাজ প্রতিরোধক ম্যাগনেট দন্ড ,যে কলস ,ঘটি, দন্ডটি গত২৪।০২।২০১২ ইং তারিখে কে বা কাহারা রাতের অন্ধকারে চুরি করিয়া নিয়ে যায় । এই বিষয়ে লক্ষ্মীপুর সদর থানায় মামলা করা হয় যাহার নাম্বার ৬০ ।১২ ধারা ৩৭৯ ।
এই বিষয়ে কোন সন্তোষ জনক পদক্ষেপ নেন নি তৎকালিন থানা কতৃপক্ষ ।
এই সমাধী ক্ষেএ মঠের সংগে আরো একটি সমাধী মঠ তৈরী হয় যে খানে ১৯৯৬ ইং সনের ২রা নভেম্বর তারিখে কিং বদন্তীর পূরোধা বাবু গোপেন্দ্রনারায়ন রায় চৌধুরী ইহ লোক ত্যাগ করে পর পাড়ে চলে যান ।রেখে যান স্ত্রী ,পুএ ,কন্যা ,ভাই ,বোন সহ বহু আত্মীয় সজন ,বন্দু বান্ধব ,পাড়া পড়ষী ।
উনার সমাধী ক্ষেএের মঠের ওয়াল সম্প্র্তি কিছু দুস্কৃতি কারি হীনমানষী কতার পরিচয় দিয়ে ভেঙ্গে ফেলে । কেন কি কারনে সমাধী ক্ষেএের ওয়াল ভাঙ্গা হলো ?
এলাকার কাহারো সাথে জমিদার বংশ ধরদের মনোমালিন্য নেই তবে কেন এই ,,,,,,,? জানা যায় এই এলাকায় মদ্যপ, জু্য়াবাজ দের আড্ডা ক্রমশ বেড়েই চলেছে । এই বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দৃষ্টি আকর্ষণ করছে এলাকা বাসি।
৩ ।মন্দির : জমিদার বাড়ীর প্রবেশের প্র্ধান ফটকেই রয়েছে শ্রী শ্রী লক্ষ্মিনারায়ন দেব বিগ্রহ মন্দির ।এই মন্দিরে লক্ষ্মীনারায়নন দেব বিগ্রহ স্থাপিত হয় । এই খানে বার মাসে তের প্রাবন অণুষ্ঠিত হয়।যেমন – দূর্গা পূজা ,কালী পুজা ,দোল পূজা, রাশ পুজা , স্বরসতী পূজা সহ ছোট বড় সকল পুুজার আয়োজন করা হয় এই মন্দির সহ অএ এলাকায় । এই খানে দুর- দুরান্ত থেকে অর্চনা কারিরা সেবা পূজা করার জন্য আসেন।
(চলবে)


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developer: Tanveer Hossain Munna, Email : tanveerhmunna@gmail.com