সংবাদ শিরোনামঃ
সাংবাদিকদের অধিকার ফিরিয়ে দিবেন তারেক রহমান লক্ষ্মীপুর জেলা পুলিশ পক্ষথেকে বিশেষ বিজ্ঞপ্তি সরকার নির্ধারিত দামে সরাসরি ডিম আসবে আড়তে দালাল বাজার আলিফ-মীম হাসপাতাল পরিদর্শনে আসেন সিভিল সার্জন ডাঃ আহমেদ কবির লক্ষ্মীপুরে গাছের সুপারি পাড়াকে কেন্দ্র করে বিধবা নারী লাঞ্চিত হওয়ার ঘটনায় থানায় অভিযোগ কামান খোলা জমিদার বাড়ির কাদামাটির রাস্তা সংস্কার করার কাজ পরিদর্শনে আসেন ইউএনও লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ইউনিয়নে বাল্যবিবাহ রোধ করলেন নির্বাহী মাজিস্ট্রেট অভি দাস দেশব্যাপি বাড়ছে সামাজিক অপরাধ, দরকার জরুরি পদক্ষেপ বাংলাদেশ পুলিশ বাহিনীর অধঃস্তন পুলিশ কর্মকর্তা/কর্মচারীদের বিভাগীয় পদোন্নতি পরীক্ষায় পুলিশ সুপার মোঃ আক্তার হোসেন ফ্রি মেডিকেল ক্যাম্প: সৌজন্যে আলিফ মীম হাসপাতাল লক্ষ্মীপুরে নবাগত পুলিশ সুপার আক্তার হোসেনের সাথে সাংবাদিকদের মতবিনিময় লক্ষ্মীপুরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মোঃ নাহিদ ইসলামের আগমনে জেলাপ্রশাসন ও জেলা পুলিশ প্রশাসনের শুভেচ্ছা কমলনগর উপজেলা আ’ লীগের সভাপতি মোঃ নিজাম উদ্দিনের সুস্থতায় কমল নগরের মানুষের মাঝে আনন্দ অশ্রু বৃহত্তর নোয়াখালী আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতা -২০২৩ লক্ষ্মীপুর কাজী ফারুকী স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত ফুটপাত দখলমুক্ত করা প্রয়োজন
পরিবর্তনেই উন্নয়নের চাবিকাঠি

পরিবর্তনেই উন্নয়নের চাবিকাঠি

 ভি বি রায় চৌধুরী

আমাদের জীবনে যখন তখন যেকোনো পরিবর্তন আসতেই পারে। তা হোক, স্থান, কাল কিংবা হতে পারে আপনজনদের সম্পর্কের মধ্যে বিশাল তারতম্য। বিশেষ করে নেতিবাচক পরিবর্তনকে মেনে নেয়া কষ্টসাধ্যই বটে। তবে পরিবর্তনকে মেনে নিয়ে সামনে এগিয়ে চলাই বুদ্ধিমানের কাজ। বিখ্যাত কবি, দরবেশ জালাল উদ্দিন রুমি বলেছেন, ‘গতকাল আমি চালাক ছিলাম, তাই পৃথিবীকে বদলাতে চেয়েছিলাম। আজ আমি বিজ্ঞ, তাই নিজেকে বদলাতে চাই।’ যারা পরিবর্তনকে মেনে নিয়ে চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে এগিয়ে চলে, সফলতা তাদের কাছে ধরা দিতে বাধ্য। তাছাড়া পরিবর্তনকে মেনে নিয়ে এগিয়ে চললে নতুন নতুন অভিজ্ঞতা অর্জিত হয়। যা উন্নয়নের জন্য বিশেষ ভূমিকা রাখে।

কিন্তু দুঃখজনক যে, আমরা প্রায় সব ক্ষেত্রেই পরিবর্তনকে ভয় পাই। তা হোক ব্যক্তি পর্যায়ে কিংবা রাষ্ট্রীয় পর্যায়ে। অথচ সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল বলেছেন, ‘উন্নতি করতে হলে পরিবর্তীত হতে হবে। আর নিখুঁত হতে হলে প্রায়ই তা করতে হবে।’ কিন্তু আমরা পরিবর্তনকে মেনে নিতে অভ্যস্ত নই। যার দরুন পরিবর্তনের প্রাপ্তি থেকেও আমরা বঞ্চিত হই। দীর্ঘদিন যাবৎ একই পরিস্থিতি রপ্ত করতে থাকলে সেখান থেকে নতুন কিছু শিক্ষা নেয়া অবান্তর। আর নতুন থেকে বিরত থাকা মানেই পশ্চাদপদতার অনুগত হওয়া। তাই আসুন আমরা পরিবর্তনে বিশ্বাসী হই।


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developer: Tanveer Hossain Munna, Email : tanveerhmunna@gmail.com